জেব্রা পরিবারে আবারও নতুন অতিথি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি শ্রীপুর (গাজীপুর)
প্রকাশিত: ০৮:৩৮ এএম, ১০ জুন ২০১৯

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে রোববার ভোরে জেব্রা পরিবারে নতুন শাবকের জন্ম হয়েছে। এ নিয়ে পার্কের কোর সাফারি জোনে ৫ম বারের মতো জেব্রার বাচ্চা দেয়ার ঘটনা ঘটল। নতুন এ অতিথিসহ পার্কের জেব্রা পরিবারে জেব্রার সংখ্যা দাঁড়াল ১৬টি। এর আগে গত ২৮ মে আরও এক জেব্রা শাবকের জন্ম হয়।

জন্মের কিছু সময় পর থেকেই মা জেব্রা ও শাবকটিকে বেষ্টনীতে বিচরণ করতে দেখা গেছে। নতুন শাবকের আগমনে জেব্রা পরিবার ও পার্ক কর্তৃপক্ষের মধ্যে আনন্দ বিরাজ করছে।

Zebra-3

পার্কের বন্য প্রাণী পরিদর্শক সারোয়ার হোসেন জানান, মা জেব্রা ও শাবক উভয়েই সুস্থ রয়েছে। মা জেব্রাসহ শাবকটি অন্যান্য জেব্রার সঙ্গে বেষ্টনীর বিভিন্ন অংশ ঘুরে বেড়াচ্ছে। মা জেব্রার পুষ্টিমানের কথা বিবেচনায় খাদ্যে পরিবর্তন আনা হয়েছে।

জেব্রার প্রধান খাবার ঘাস। বর্তমানে ঘাসের পাশাপাশি মা জেব্রাকে ছোলা, গাজর ও ভূষি দেয়া হচ্ছে। নিরাপত্তা বিবেচনায় শাবকটি পুরুষ না মাদি তা এখনও জানা যায়নি।

Zebra-3

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান জানান, কর্তৃপক্ষের নিবিড় পরিচর্যায় বর্তমানে সাফারি পার্কে দেশীয় পরিবেশে নানা ধরনের বিদেশি প্রাণী থেকে বাচ্চা পাওয়া যাচ্ছে। ধীরে ধীরে সাফারি পার্কটি স্বয়ংসম্পূর্ণ হচ্ছে। এভাবে চলতে থাকলে একসময় হয়ত আর বিদেশ থেকে প্রাণী আমদানি করতে হবে না।

শিহাব খান/এফএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]