চলতি মাসের আবহাওয়ায় তিন বিপদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:০১ এএম, ০৬ আগস্ট ২০১৯

সম্প্রতি দেশ ভয়াবহ বন্যার মুখোমুখি হয়েছে। এর রেশ পুরোপুরি এখনও কাটিয়ে উঠতে পারেনি বন্যাদুর্গত উত্তর ও পূর্বাঞ্চল। কোথাও কোথাও এখনও বন্যার পানি রয়ে গেছে। পানি নেমে যাওয়া বন্যাদুর্গত এলাকায় এখন চলছে বন্যা-পরবর্তী রোগ-বালাই, ধানের বীজতলার অভাবসহ নানা সংকট। এ রকম পরিপ্রেক্ষিতে আবার স্বল্পমেয়াদি বন্যার পূর্বাভাস দিচ্ছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

আগস্ট মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বৃষ্টিপাতের কারণে আগস্ট মাসে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল, উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

মৌসুমি বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, আগস্ট মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ২ থেকে ৩টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি বর্ষাকালীন নিম্নচাপে পরিণত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, আগস্ট মাসে ঢাকা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৩১২ মিলিমিটার, সেখানে হতে পারে ২৮০ থেকে ৩৪০ মিলিমিটার; ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক ৩৪০ মিলিমিটার, হতে পারে ৩০৫ থেকে ৩৭৫ মিলিমিটার; চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক ৫৫৬ মিলিমিটার, হতে পারে ৫০০ থেকে ৬১০ মিলিমিটার; সিলেট বিভাগে স্বাভাবিক ৪৫৬ মিলিমিটার, হতে পারে ৪১০ থেকে ৫০০ মিলিমিটার; রাজশাহী বিভাগে স্বাভাবিক ২৭৯ মিলিমিটার, হতে পারে ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার; রংপুর বিভাগে স্বাভাবিক ৩৮০ মিলিমিটার, হতে পারে ৩৪০ থেকে ৪১৫ মিলিমিটার; খুলনা বিভাগে স্বাভাবিক ২৯১ মিলিমিটার, হতে পারে ২৬০ থেকে ৩২০ মিলিমিটার এবং বরিশাল বিভাগে স্বাভাবিক ৪৩৩ মিলিমিটার, হতে পারে ৩৯০ থেকে ৪৭৫ মিলিমিটার বৃষ্টিপাত।

পিডি/এসআর/পিআর