৮১ স্থাপনা উচ্ছেদ, বাদ পড়েনি চারতলা ভবনও

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ২৫ আগস্ট ২০১৯

নগরের মহেশখাল দখল করে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদের প্রথম দিনে একটি চারতলা ভবনসহ ৮১টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। রোববার (২৫ আগস্ট) সকালে অভিযান পরিচালনা করেছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) এর স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী।

তিনি জানান, আজ উচ্ছেদ করা স্থাপনার মধ্যে রয়েছে- ১৪টি পাকা ভবন, ১৮টি সেমিপাকা ঘর, ৩২টি টিনশেড ঘর, ১১টি কাঁচাঘর এবং ৬টি বাউন্ডারি ওয়াল। সহায়তা করছে মেগা প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ সেনাবাহিনী।

চউকের নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক আহমেদ মাঈনুদ্দিন জানান, পূর্বের ধারাবাহিকতায় মহেশখালে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। মেগা প্রকল্প বাস্তবায়ন করতে নগরের ১৩টি খালের ওপর গড়ে উঠা সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করবে চউক।

২০১৮ সালের ৯ এপ্রিল চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে গৃহীত মেগা প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে চউকের সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এ চুক্তির আওতায় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর এ প্রকল্পের কাজ বাস্তবায়ন করছে। এ লক্ষ্যে খালের উভয় পাশে রিটেইনিং ওয়াল, রাস্তা নির্মাণ ও নিচু ব্রিজগুলো ভেঙে উঁচু করার কাজ চলছে। পাশাপাশি খাল থেকে ময়লা পরিষ্কার কার্যক্রমও অব্যাহত আছে।

এমআরএম/জেআইএম