রোহিঙ্গা সমাবেশের খবর জানতো না সরকার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ২৬ আগস্ট ২০১৯

রোহিঙ্গা সঙ্কটের দুই বছর পূর্তি ও পাঁচ দফা দাবিতে আয়োজিত লক্ষাধিক রোহিঙ্গার উপস্থিতিতে সমাবেশের খবর সরকার জানতো না বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সোমবার জাতীয় জাদুঘরে শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন দাবি করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সমাবেশের বিষয়ে আমাদের কোনো ধারণা ছিল না। আমরা গণমাধ্যমের খবর থেকেই এটা দেখতে পাই।

ভবিষ্যতে রোহিঙ্গাদের এ ধরনের কোনো সমাবেশ বা কর্মসূচি করতে দেয়া হবে না জানিয়ে ড. মোমেন বলেন, রোহিঙ্গাদের সমাবেশ আয়োজনের ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা হয়েছে।

Momen

এছাড়া্ প্রতিশ্রুতি অনুযায়ী সবকিছু ঠিকঠাক থাকলেও গত ২২ আগস্ট রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার সম্পূর্ণ দায় মিয়ানমারের বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, এ প্রত্যাবাসন না হওয়ার কারণ মিয়ানমার রোহিঙ্গাদের নিরাপত্তার ব্যাপারে আশ্বস্ত করতে পারেনি। তারা বোঝাতে পারেনি যে, স্বদেশে ফিরে গেলে রোহিঙ্গারা নিরাপত্তা ও নাগরিক সুযোগ-সুবিধা পাবেন।

সম্প্রতি যে রোহিঙ্গা নেতা মো. মহিবুল্লাহ মার্কিন যুক্তরাষ্ট্র সফর করেছেন তিনি বাংলাদেশি পাসপোর্ট নিয়ে গিয়েছিলেন কি না এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করেননি। তবে কোনো দেশ চাইলে পাসপোর্ট ছাড়াও সংশ্লিষ্ট দেশের অনুমতি নিয়ে সে দেশ সফর করা যায়।

জেপি/জেএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]