দেশে ফিরেছেন ৫৭ হাজার হাজি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:২০ এএম, ৩০ আগস্ট ২০১৯

পবিত্র হজ পালন শেষে ৫৭ হাজার ১৯ জন হাজি দেশে ফিরেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালতি ৭১টি ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৮৫টিসহ মোট ১৫৬টি ফ্লাইটে এসব হাজিরা দেশে ফেরেন। গত ১৭ আগস্ট থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়।

ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে গতকাল বৃহস্পতিবার মক্কার ভারতীয় হজ অফিসে বাংলাদেশ এবং ভারতের হজ অফিসের কর্মকর্তাদের মধ্যে বিশেষ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় দুই দেশের হজ ব্যবস্থাপনার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। এতে বাংলাদেশ হজ অফিসের পক্ষে মক্কাস্থ কনসাল (হজ) মোহাম্মাদ আবুল হাসান, প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক দলের সদস্য এবং আইটি দলের দলনেতা ও সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

বুলেটিনে জানানো হয়, সৌদি আরবের আইটি হেল্পডেস্ক থেকে প্রদত্ত সেবা সংখ্যা ৫৬ হাজার ৯৫৮ ও মিনা হইতে প্রদত্ত সেবা সংখ্যা ৪ হাজার ৮৮৯টি।

এছাড়া সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র থেকে প্রদত্ত স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্র সংখ্যা ১ লাখ ১১ হাজার ৯৫৫টি। সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র থেকে প্রদত্ত চিকিৎসা সেবা সংখ্যা ১ লাখ ১১ হাজার ৯৮০ জন।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজ পালনে সৌদি আরব যান। গত ১০ আগস্ট পবিত্র হজ পালিত হয়।

এমইউ/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]