মালদ্বীপে জলবায়ু সম্মেলনে মডারেটর শিরীন শারমিন চৌধুরী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৫ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৯

মালদ্বীপের মালেতে অনুষ্ঠিত ‘চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিট’র দ্বিতীয় দিনে সোমবার ‘ক্যাটালাইজিং দ্য গ্লোবাল এজেন্ডা অন ক্লাইমেট চেঞ্জ- ওভারকামিং চ্যালেঞ্জেস অ্যান্ড ইউটিলাইজিং অপরচুনিটিজ টু স্ট্রেনদ্যান দ্য রিজিওনাল এজেন্ডা ফর ডেলিভারিং অন দ্য প্যারিস এগ্রিমেন্ট’ সেশনে মডারেটরের দায়িত্ব পালন করেছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি।

সেশনে প্যানেল আলোচক হিসেবে ছিলেন মালদ্বীপ পার্লামেন্টের ইনভায়রনমেন্ট অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ কমিটির সভাপতি আহমেদ সালিম এমপি, নেপালের অ্যাটমোসফেয়ার ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্টের রিজিওনাল ম্যানেজার অরনিকো কুমার পান্ডে এবং ইউএনডিপি সদর দফতরের ইনক্লুসিভ পলিটিক্যাল প্রসেস টিম লিডার চার্লস চ্যাওভেল।

সেশনে প্যারিস চুক্তি প্রবর্তিত হওয়ার পর থেকে এ অঞ্চলে এ চুক্তির ভবিষ্যৎ বাস্তবায়নের গতি নিয়ে আলোচনা হয় এবং প্যারিস চুক্তির সফল বাস্তবায়নের জন্য আইনগত বিচ্যুতি দূর করার কর্মপরিকল্পনা ও সঠিক বাস্তবায়ন প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়।

এছাড়াও সেশনে আঞ্চলিক দায়বদ্ধতার জন্য সংসদসমূহের ভূমিকা শক্তিশালীকরণ, জলবায়ু পরিবর্তন, বায়ুদূষণ ও স্বাস্থ্যের মধ্যে পারস্পরিক সমন্বয় সাধন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং বিদ্যমান দুর্যোগঝুঁকি, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী ও ইকোসিস্টেম বিষয়ে আলোচনা হয়।

এ সম্মেলনে মালদ্বীপের স্পিকার মোহাম্মদ নাশিদ, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সেক্রেটারি জেনারেল মার্টিন চুনগং, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের স্পিকার অংশ নেন। বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য ওয়াসিকা আয়শা খান এমপি সভায় অংশ নেন।

এইচএস/বিএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]