রংপুর সদরে তিনদিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪০ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯
ফাইল ছবি

সাবেক রাষ্ট্রপতি ও বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ (সদর) আসনের উপনির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকায় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার ইসির উপসচিব (নির্বাচন পরিচালনা-২) মো. আতিয়ার রহমানের সই করা এক নথিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

বলা হয়, ৫ অক্টোবর (শনিবার) রংপুর-৩ (সদর) আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। উপনির্বাচন উপলক্ষে ওই এলাকায় ৩ অক্টোবর (বৃহস্পতিবার) দিবাগত রাত ১২টা থেকে ৬ অক্টোবর (রোববার) দিবাগত রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।

এছাড়া ৪ অক্টোবর (শুক্রবার) রাত ১২টা থেকে ভোটের দিন (৫ অক্টোবর, শনিবার) রাত ১২টা পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে। যানবাহনের মধ্যে রয়েছে- বেবিট্যাক্সি/অটোরিকশা/ইজিবাইক, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো ও স্থানীয় পর্যায়ের বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন।

তবে কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রম থাকবে। নথির তথ্যানুযায়ী, রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট এবং দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এছাড়া ইসির পরিচয়পত্র থাকা সাংবাদিক, নির্বাচনী কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচন পরিদর্শক এবং জরুরি কাজে নিয়োজিত অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ কার্যক্রমে ব্যবহারের জন্য সংশ্লিষ্ট যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়।

একই সঙ্গে জাতীয় মহাসড়ক, বন্দর ও পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ নিষেধাজ্ঞা শিথিল করতে পারবেন।

পিডি/আরএস/এমএস