সিলিন্ডার ব্যবহারে নজরদারি চান মানবাধিকার কমিশন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২০ পিএম, ৩১ অক্টোবর ২০১৯

গ্যাস সিলিন্ডার ব্যবহারে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাসিমা বেগম। একই সঙ্গে সিলিন্ডার ব্যবহারে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নজরদারি করা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে রূপনগরের বেলুনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আহতদের দেখতে গিয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগের সামনে তিনি এসব কথা বলেন।

চেয়ারম্যান বলেন, এটা খুব মানবিক বিপর্যয়। এতোগুলো শিশু অকালে মারা গেল। রাস্তায়, পাবলিক প্লেসে গ্যাস সিলিন্ডারের ব্যবহার, এটা বন্ধ করতে হবে। আহতদের কেউ কেউ বেলুন কেনার জন্য সিলিন্ডারের কাছে যাননি। তারা পথচারী ছিলেন।

তিনি বলেন, বাসাবাড়িসহ বিভিন্ন স্থানে যেসব গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হচ্ছে সেদিকে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। আইন-শৃঙ্খলা রক্ষকারী বাহিনীকে এ বিষয়ে কঠোর নজরদারি রাখতে হবে। সিলিন্ডার যাতে নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হয়, সেদিকে নজর দিতে হবে। কেউ যেন মেয়াদোত্তীর্ণ বা ত্রুটিপূর্ণ গ্যাস সিলিন্ডার ব্যবহার না করে।

মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে হতাহতের ঘটনা আগেও ঘটেছে। চকবাজারের চুড়িহাট্টায় গাড়ির গ্যাস সিলিন্ডার থেকে হতাহতের ঘটনা ঘটলো, এসব থেকে শিক্ষা গ্রহণ করা উচিত।

তিনি আরও বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেব যেন গ্যাস সিলিন্ডারের বিষয়ে তারা পদক্ষেপ গ্রহণ করে। এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সাথে কথা বলব, যাতে আহতদের সুচিকিৎসা নিশ্চিতে তারা সহায়তা করেন।

এআর/আরএস/এমকেএইচ