ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহে রেড ক্রিসেন্টের ‘কন্ট্রোল রুম’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০১ পিএম, ০৯ নভেম্বর ২০১৯

অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’র ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের জন্য ‘কন্ট্রোল রুম’ খুলেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

শনিবার সকালে সোসাইটির কনফারেন্স কক্ষে ‘বুলবুল মোকাবেলায় করণীয়’ শীর্ষক এক জরুরি প্রস্তুতি সভায় এ কন্ট্রোল রুম খোলার সিদ্ধান্ত নেয়া হয় বলে প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের লক্ষ্যে খোলা হয়েছে কন্ট্রোল রুম।

এ ছাড়াও প্রস্তুত রাখা হয়েছে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স টিম, ন্যাশনাল ডিজাস্টার ওয়াটসন রেসপন্স টিম, ইউনিট ডিজাস্টার রেসপন্স টিমের সদস্যসহ সংশ্লিষ্ট জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের স্বেচ্ছাসেবকদের।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৩ জেলায় তাৎক্ষণিক রেসপন্সের জন্য নগদ ৩৫ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। জাতীয় সদর দফতরে প্রস্তুত রাখা হয়েছে একটি মেডিকেল টিম। সাইক্লোন পরবর্তী ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুতে দুটি অ্যাসিসমেন্ট টিমও রাখা হয়েছে।

RCS...2

এতে আরও জানানো হয়েছে, চটগ্রাম, বাগেরহাট, খুলনাসহ উপকূলীয় ১৩টি জেলায় রেড ক্রিসেন্ট ইউনিটের কন্ট্রোল রুম খোলা হয়েছে। রেড ক্রিসেন্ট ও সিপিপি পরিচালিত উপকূলীয় জেলাগুলোর সব আশ্রয়কেন্দ্রকে প্রস্তুত করা হয়েছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-মহাসচিব মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে জরুরি সভায় সোসাইটির বিভাগীয় পরিচালক, ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ, ইন্টারন্যাশনাল কমিটি অব দ্যা রেড ক্রস ও পার্টনার অব ন্যাশনাল সোসাইটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগ জানায়, জরুরি পরিস্থিতি মোকাবিলায় সম্ভাব্য জেলায় মজুদ রাখা হয়েছে হাইজন কিটস্, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, তারপলিন শীট, জেরি-ক্যান ও কম্বল।

সোসাইটির উপ মহাসচিব মো. রফিকুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। উপকূলবর্তী জেলা ইউনিটসহ অন্যান্য ইউনিটগুলোকে যে কোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকার জন্য বলা হয়েছে। সোসাইটির কর্মকর্তাসহ সবাইকে প্রস্তুত থাকাসহ আবহাওয়া বার্তার দিকে সার্বক্ষণিক নজর রাখার নির্দেশ দেয়া হয়েছে।

এমএএস/জেডএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]