মাদ্রিদ জলবায়ু সম্মেলনে বাংলাদেশ সরকারের কার্যকর ভূমিকা দাবি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ২৬ নভেম্বর ২০১৯

কপ-২৫ মাদ্রিদ জলবায়ু সম্মেলনে বাংলাদেশের সরকারি প্রতিনিধিদের ফলপ্রসু এবং কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন পরিবেশবাদীরা। এর পাশাপাশি ইউএনএফসিসিসির অধীনে বাস্তুচ্যুতি এবং অভিবাসনের জন্য পৃথক ম্যাকানিজম প্রতিষ্ঠায় বাংলাদেশকে নেতৃত্ব দেয়ার দাবি করেন তারা।

আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলন থেকে ক্লাইমেট অ্যাডভোক্যাসি নেটওয়ার্কের বিভিন্ন নাগরিক সমাজ সংগঠন এ দাবি জানান।

বাস্তুচ্যুতি এবং ক্ষতির বিষয়টি নিয়ে ওয়ার্সও ইন্টারন্যাশনাল মেকানিজমের এর কার্যক্রম হতাশাজনক বলে নাগরিক সমাজের প্রতিনিধিরা মনে করেন। তারা সুপারিশ করেছেন, এসব বিষয় নিয়ে আসন্ন জলবায়ু সম্মেলনে সরকারকে নেতৃত্ব দেয়ার পাশাপাশি অধিক বিপদাপন্ন হিসেবে সবুজ জলবায়ু তহবিলের অর্থ প্রাপ্তি সহজ করার ব্যাপারে সরকারের জোরালো দাবি জানাতে হবে।

২ থেকে ১৩ ডিসেম্বর স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিতব্য আসন্ন কপ-২৫ জলবায়ু সম্মেলনকে সামনে রেখে নাগরিক সমাজের প্রতিনিধিরা এইসব দাবি উত্থাপন করেছেন।

“মাদ্রিদ জলবায়ু সম্মেলন এবং নাগরিক সমাজের প্রত্যাশা” শিরোনামে আয়োজিত সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন “সেন্টার ফর সাসটেইনেবল রুরাল লাইভলিহুডে” র জিয়াউল হক মুক্তা এবং মূল দাবী উপস্থাপন করেন ইক্যুইটিবিডির সৈয়দ আমিনুল হক। এতে আরও বক্তব্য রাখেন- কোস্ট ট্রাস্টের মোস্তফা কামাল আকন্দ, সিপিআরডির প্রধান নির্বাহী মো. শামসুদ্দোহা, বাংলাদেশ ক্লাইমেট জার্নালিস্ট ফোরামের মো. কায়সার রহমান, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আলম এবং কোস্টাল ডেভেলমেন্ট পার্টনারশিপের আতিকুর রহমান টিপু।

এফএইচএস/এনএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]