সঠিক তালিকা ও সাংবিধানিক স্বীকৃতি চান মুক্তিযোদ্ধারা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ২১ জানুয়ারি ২০২০

মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি এবং প্রকৃত মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা প্রণয়নসহ ১৫ দফা দাবি জানিয়েছে ‘একাত্তরের মুক্তিযোদ্ধা’ নামে একটি সংগঠন।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন সংগঠনটির সভাপতি রুস্তম আলী মোল্লা। এ সময় সংগঠনটির সাধারণ সম্পাদক কামাল আহমেদ উপস্থিত ছিলেন।

রুস্তম আলী বলেন, একটি গোষ্ঠী রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার করে অনৈতিকভাবে মুক্তিযোদ্ধা হয়েছিল। পরে নাকে খৎ দিয়ে স্বীকার করেছে তারা মুক্তিযোদ্ধা নয়। তাদের বিচার করতে হবে।

তিনি বলেন, আমাদের দাবি মুক্তিযোদ্ধার সাংবিধানিক স্বীকৃতি ও বঙ্গবন্ধুর সংখ্যার ভিত্তিতে প্রকৃত মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রণয়নের জন্য জাতীয় কমিশন গঠনসহ ১৫ দফা বাস্তবায়ন করতে হবে। যাতে ১৭ মার্চ মুজিববর্ষ ও ২০২১ সালের মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তিতে প্রকৃত মুক্তিযোদ্ধারা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে পারেন। এ বিষয়ে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবেন এটাই আমাদের প্রত্যাশা।

এ সময় ১৫ দফা দাবি বাস্তবায়ন না করলে পরে রাজপথের আন্দোলনে নামার হুমকি দেয়া হয়। এরই অংশ হিসেবে ১ মার্চ থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করবে বলে সংগঠনটি ঘোষণা দিয়েছে।

এসআই/জেএইচ/এমএস