ব্যাটারিচালিত যানের জন্য প্রথমবারের মতো বিদ্যুতের আলাদা দাম

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:৩২ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০

দেশে ব্যাটারিচালিত যানবাহনের জন্য প্রথমবারের মতো আলাদা বিদ্যুতের দাম নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। পিক ও অফ পিক সময়ের ওপর নির্ভর করে ইউনিট প্রতি বিদ্যুতের দাম সাত টাকা ৬৪ পয়সা থেকে শুরু করে সর্বোচ্চ ৯ টাকা ৫৫ পয়সা নির্ধারণ করেছে কমিশন।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কার্যালয়ে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ আদেশের কথা জানানো হয়। এ আদেশ আগামী ১ মার্চ থেকে কার্যকর করা হবে।

আদেশে বলা হয়, চার্জিংয়ের ক্ষেত্রে বিদ্যুতের দাম অফপিক সময়ের জন্য ৬ টাকা ৮৮ পয়সা, সুপার অফপিক সময়ের জন্য ৬ টাকা ১১ পয়সা, পিক সময়ের জন্য ৯ টাকা ৫৫ পয়সা এবং ফ্ল্যাট রেটে ৭ টাকা ৬৪ পয়সা নির্ধারণ করেছে কমিশন।

এর আগে গত ১ ডিসেম্বর বিদ্যুতের দামের ওপর অনুষ্ঠিত গণশুনানিতে ব্যাটারিচালিত যানবাহনের জন্য আলাদা দাম নির্ধারণের সুপারিশ করে কমিশনের মূল্যায়ন কমিটি। মূল্যায়ন কমিটির পক্ষে সুপারিশ উপস্থাপন করেন কমিশনের উপ-পরিচালক (ট্যারিফ) মো. কামরুজ্জামান।

সুপারিশে বলা হয়, জেলা ও উপজেলা পর্যায়ে স্বল্প দূরত্বে যাতায়াতের জন্য নিম্ন আয়ের মানুষ ব্যাটারিচালিত রিকশা বা থ্রি হুইলার যানবাহনে যাতায়াত করে। এটি খুব জনপ্রিয়ও।

প্রসঙ্গত: বিদ্যুৎ বিভাগের নিয়ম অনুযায়ী সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত সময়কে পিক আওয়ার, এরপর রাত ১১ থেকে ভোর ৬টা পর্যন্ত অফপিক, সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত সুপার অফপিক এবং আবার ১০টা থেকে সন্ধ্যা ৬টা অফপিক আওয়ার হিসেবে গণ্য করা হয়ে থাকে।

এএইচ/এমএস