সিএমএসডির পরিচালক পদে একজন চিকিৎসক নিয়োগের দাবি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১১ পিএম, ২৩ মে ২০২০

কেন্দ্রীয় ওষুধাগারের (সিএমএসডি) পরিচালক পদে চিকিৎসক কর্মকর্তা নিয়োগ প্রদানের জোর দাবি জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বা‌চি‌প) নেতারা।

শনিবার (২৩ মে) এ দাবি জানিয়ে বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মো. ইহতেশ‌ামুল হক চৌধুরী এবং স্বাচিপ সভাপতি ডা. এম ইকবাল আর্সলান ও ডা. এম এ আজিজ স্বাক্ষরিত একটি চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রীকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, বিএমএ ও স্বাচিপ অবগত হয়েছে যে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রশাসন ক্যাডারের একজন অতিরিক্ত সচিবকে পরিচালক, কেন্দ্রীয় ওষুধাগার (সিএমএসডি), স্বাস্থ্য অধিদফতর, স্বাস্থ্য সেবা বিভাগে প্রেষণে নিয়োগ করা হয়েছে বিষয়টি অত্যন্ত উদ্বেগের। কারণ প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা স্বাস্থ্য ব্যবস্থা যাবতীয় চিকিৎসা সামগ্রী ক্রয়ের সঙ্গে কোনোভাবে সম্পৃক্ত নন।

চিঠিতে বলা হয়, আমাদের জানা মতে আজ পর্যন্ত ওই পদে চিকিৎসা কর্মকর্তা ব্যতীত কখনও কাউকে পদায়ন করা হয়নি। নিকট অতীতে ওই পদে সামরিক বাহিনীর জ্যেষ্ঠ চিকিৎসক কর্মকর্তা গনি ধারাবাহিকভাবে দায়িত্ব পালন করে আসছিলেন। দেশের এই ক্রান্তিলগ্নে প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তাকে এই পদে নিয়োগ কোনোভাবেই গ্রহণযোগ্য নয় এবং একটি অশনি সঙ্কেতের ইঙ্গিত বহন করছে। তাই অনতিবিলম্বে এই আদেশ প্রত্যাহার করে ওই পদে একজন চিকিৎসক কর্মকর্তাকে নিয়োগ প্রদান করার জন্য দাবি জানানো হয়।

বিএমএ মহাস‌চিব ডা. মো. ইহতেশ‌ামুল হক চৌধুরী জনপ্রশাসন মন্ত্রী‌কে চিঠি দি‌য়ে‌ছেন ব‌লে নি‌শ্চিত ক‌রেন।

উল্লেখ্য, এতদিন সিএমএসডিতে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদ উল্লাহ। শুক্রবার (২২ মে) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় শহীদ উল্লাহকে প্রত্যাহার করে সেনাবাহিনীতে প্রত্যাবর্তনের নিমিত্তে তার চাকরি সশস্ত্রবাহিনী বিভাগে প্রত্যর্পণ করে। একই পদে বাংলাদেশ জাতীয় ইউনেস্কো কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেলকে (অতিরিক্ত সচিব) সিএমএসডি পরিচালক পদে বদলি ও পদায়ন করা হয়।

এমইউ/এফআর/বিএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]