পুরান ঢাকায় এখনও পড়ে আছে পশুর বর্জ্য

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:০২ পিএম, ০২ আগস্ট ২০২০

কোরবানির পশুর বর্জ্য অপসারণে ঢাকা দক্ষিণ (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১৭ হাজার কর্মী ঈদুল আজহার দিন সকাল থেকে কাজ করে যাচ্ছেন। যদিও ইতোমধ্যে ডিএসসিসির ৭৫টি ওয়ার্ডেই কোরবানির পশুর বর্জ্য অপসারিত হয়েছে বলে দাবি করেছে সংস্থাটি। তবে পুরান ঢাকার বিভিন্ন রাস্তাঘাটে এখনও পশুর বর্জ্য পড়ে থাকতে দেখা গেছে।

Dhaka-2

সরেজমিনে দেখা যায়, রোববার ঈদের দ্বিতীয় দিনেও রাজধানীর বিভিন্ন এলাকা ও পাড়া-মহল্লার অলিগিল ও বাড়ির সামনে কোরবানির পশু জবাই হয়েছে। আগের দিনের ও আজকের নতুন করে পরিত্যক্ত বর্জ্যসহ অন্যান্য ময়লা-আবর্জনা পরিষ্কার করতে সাতসকাল থেকে দুই সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা মাঠে নেমে পড়েন।

Dhaka-4

তারা ছোটবড় গাড়ি ও ময়লার ডাস্টবিন নিয়ে বর্জ্য অপসারণের কাজ চালিয়ে গেলেও বিভিন্ন স্থানে বর্জ্য পড়ে থাকতে দেখা যায়। বিশেষ করে পুরান ঢাকার বিভিন্ন রাস্তাঘাট। এসব এলাকা পরিদর্শনকালে পরিচ্ছন্নতাকর্মীদের সরব উপস্থিতি দেখা গেলেও বর্জ্য অপসারণে হিমশিম খেতে দেখা যায়।

Dhaka-1

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে পরিচ্ছন্নতাকর্মীরা বলেন, নগরপিতারা ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের ব্যাপারে নগরবাসিন্দাদের কথা দিয়েছেন। আর সে জন্য তারা দিনরাত পরিশ্রম করে চলেছেন। আজ সন্ধ্যা বা রাতের মধ্যেই বর্জ্য অপসারণের কাজ শতভাগ সম্পন্ন হবে বলে তারা আশাবাদ প্রকাশ করেন।

Dhaka-5

আজ বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত লালবাগ ও চকবাজার থানাধীন বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিভিন্ন এলাকায় আজও কোরবানির পশু জবাই হচ্ছে। ময়লা-আবর্জনা রাস্তায় ফেলা হচ্ছে। সিটি করপোরেশনের কর্মীরা বর্জ্য অপসারণে ব্যস্ত রয়েছেন। তবে কিছু এলাকায় গতকালের বর্জ্যও এখনও পড়ে থাকতে দেখা গেছে।

Dhaka-3

কোরবানির বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস গতকালই বলেছিলেন, ঈদুল আজহা উপলক্ষ বর্জ্য অপসারণে বিশেষ কর্মসূচি গ্রহণ করেছি। ২৪ ঘণ্টায় কোরবানির পশুর বর্জ্য অপসারিত হবে।

এমইউ/বিএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]