‘কর্মহীন সংস্কৃতিসেবীদের সহায়তা প্রদান অব্যাহত থাকবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ০৫ আগস্ট ২০২০

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বর্তমান সরকার শিল্প-সংস্কৃতি বান্ধব সরকার। প্রধানমন্ত্রী নিজে একজন বিশিষ্ট সংস্কৃতি অনুরাগী এবং সংস্কৃতিকর্মীদের প্রতি বিশেষভাবে আন্তরিক। শিল্পী-সংস্কৃতিকর্মীদের যেকোনো দুঃখ-কষ্ট ও সমস্যায় তিনি সবসময় সাহায্যের হাত প্রসারিত করেন। করোনাকালীন সময়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে সারাদেশের প্রায় ৯ হাজার ৬০০ জন কর্মহীন সংস্কৃতিসেবীদের আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আরও প্রায় ৭ হাজার কর্মহীন সংস্কৃতিসেবীদের আর্থিক সহায়তার আবেদন জমা পড়েছে। অর্থ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে এসব সংস্কৃতিসেবীদেরও সহায়তা প্রদান করা হবে। মোদ্দাকথা, করোনার কারণে কর্মহীন সংস্কৃতিসেবীদের সহায়তা প্রদান অব্যাহত থাকবে।

বুধবার (৫ আগস্ট) বিকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বাংলাদেশের আধুনিক সংস্কৃতি ও ক্রীড়া আন্দোলনের পথিকৃৎ, বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় করোনাভাইরাস সংক্রমণজনিত কারণে কর্মহীন সংস্কৃতিসেবীদের মাঝে আর্থিক অনুদান বিতরণের অংশ হিসাবে ৯৯ জন কর্মহীন যন্ত্রসংগীত শিল্পীর মাঝে অর্থ বিতরণকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, যথাসম্ভব স্বচ্ছতার সঙ্গে কর্মহীন সংস্কৃতিসেবীদের তালিকা প্রণয়ন ও তাদের মাঝে অনুদানের অর্থ বিতরণ করা হয়েছে। এর মাঝেও হয়তো অসাবধানতাবশত কিছু ভুল-ত্রুটি হয়ে থাকতে পারে। এ বিষয়ে ভবিষ্যতে আরও সতর্কতা অবলম্বন করা হবে।

jagonews24

প্রতিমন্ত্রী এ সময় করোনা মহামারিতে মৃত্যুবরণকারী সকল শিল্পী ও সংস্কৃতিসেবীদের আত্মার শান্তি কামনা করেন এবং এ দুর্যোগ সহসা কেটে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ মিউজিশিয়ান্স ফাউন্ডেশনের সভাপতি বংশীবাদক গাজী আবদুল হাকিম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব অসীম কুমার দে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মো. নওসাদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এইচএস/এফআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]