সাবেক এমপি আউয়ালের ৩ মামলায় দুদকের চার্জশিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫১ পিএম, ২০ জানুয়ারি ২০২১

সরকারি খাস জমি দখলের অভিযোগে পিরোজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সাংসদ এ কে এম এ আউয়াল এবং তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে করা তিন মামলায় অভিযোগপত্র (চার্জশিট) দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২০ জানুয়ারি) চার্জশিট অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন দুদক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

গত বছরের ৩০ ডিসেম্বর দুদকের উপপরিচালক মো. আলী আকবর বাদী হয়ে আউয়ালের বিরুদ্ধে খাস জমিতে ভবন নির্মাণ, অর্পিত সম্পত্তি ও পুকুর দখলের দখলের অভিযোগে তিনটি মামলা করেন।

অভিযোগে বলা হয়, সরকারি খাস জমি দখল করে দখল করা জমিতে অবৈধভাবে তার স্ত্রী লায়লা পারভীনের নামে একটি দ্বিতল ভবন নির্মাণ করা, ভিপি ‘ক’ তফসিলভুক্ত ‘রাজার পুকুর’ নামে পিরোজপুরের আরও একটি পুকুর ভরাট করে অবৈধভাবে দখল করা এবং ‘ক’ তালিকাভুক্ত একটি সরকারি অর্পিত সম্পত্তি দখল করে সেখানে ‘আউয়াল ফাউন্ডেশন’ নামে একটি ভবন নির্মাণ করায় তার বিরুদ্ধে একটি মামলা অর্থাৎ মোট তিনটি মামলা রুজু করা হয়।

অভিযোগে আরও উল্লেখ করা হয়, মামলা তিনটি তদন্তের জন্য দুদকের উপ-পরিচালক মো. আলী আকবরকে তদন্ত কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়। তদন্ত শেষে এজাহারে বর্ণিত অভিযোগ প্রমাণিত হওয়ায় তদন্ত কর্মকর্তা তিনটি মামলাতেই পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য এ.কে.এম.এ আউয়াল এবং তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের ২ নম্বর দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় চার্জশিট দাখিলের সুপারিশ করে তদন্ত প্রতিবেদন দেন।

তদন্ত কর্মকর্তার সুপারিশের আলোকে কমিশন তিনটি মামলায় চার্জশিট দাখিলের অনুমোদন দেয়।

এসএম/এসএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]