দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০০ পিএম, ০৩ মার্চ ২০২১

দুর্নীতি দমন কমিশনের (দুদক) নতুন চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন কৃষি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মঈনউদ্দীন আবদুল্লাহ।

বুধবার (৩ মার্চ) তাকে এই নিয়োগ দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে। এর আগে তাকে কমিশনার নিয়োগ দেয়া হয়। মঈনউদ্দীন আবদুল্লাহ আগামী ৫ বছর এই দায়িত্বে থাকবেন।

একইসঙ্গে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সাবেক চেয়ারম্যান মো. জহরুল হককে দুদকের কমিশনার করা হয়েছে।

মঈনউদ্দীন আবদুল্লাহকে দুদক চেয়ারম্যান হিসেবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারকের বেতন, ভাতা, অন্যান্য সুবিধা ও পদমর্যাদা দেয়া হয়েছে।

অপরদিকে কমিশনার জহরুল হকের বেতন, ভাতা, অন্যান্য সুবিধা ও পদমর্যাদা হবে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন বিচারকের সমান।

বর্তমানে কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদের মেয়াদ আগামী ১৩ মার্চ শেষ হচ্ছে। একইসঙ্গে কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলামের মেয়াদও শেষ হচ্ছে।

এর আগে ২৮ জানুয়ারি দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ও একজন কমিশনার নিয়োগে সুপারিশ দিতে বাছাই কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ। পাঁচ সদস্যের ওই কমিটির সভাপতি ছিলেন আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

দুর্নীতি দমন কমিশন আইন অনুযায়ী, কমিশন তিনজন কমিশনারের সমন্বয়ে গঠিত হয়। তাদের মধ্য থেকে একজন হন চেয়ারম্যান। কমিশনারদের মেয়াদ পাঁচ বছর।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব থাকার সময় ২০১৮ সালের ১৮ আগস্ট অবসরে যান মঈনউদ্দীন আবদুল্লাহ। এর আগে তিনি শিল্প মন্ত্রণালয় ও গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১৯ সালের ১ জুলাই সরকারি উন্নয়ন সংস্থা পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক (পিকেএসএফ) নিয়োগ পান মঈনউদ্দীন আবদুল্লাহ। তিন বছরের জন্য তিনি এই নিয়োগ পেয়েছিলেন।

আরএমএম/এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]