আসাম-মেঘালয়ে বৃষ্টি, দ্রুত পানি বাড়তে পারে উত্তর-পূর্বের ৪ জেলায়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৬ এএম, ১৮ এপ্রিল ২০২১
ফাইল ছবি

বাংলাদেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের বিভিন্ন এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের কারণে শেরপুর, নেত্রকোনা, সুনামগঞ্জ ও সিলেট জেলার নদীগুলোয় দ্রুত পানি বাড়তে পারে।

শনিবার (১৭ এপ্রিল) থেকে আগামী ২৪ এপ্রিলের মধ্যে এই পানি বৃদ্ধি পেতে পারে বলে বৃষ্টিপাত ও আকস্মিক বন্যা সম্পর্কিত এক বিশেষ প্রতিবেদনে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ১৭ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত সময়ে বাংলাদেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের স্থানগুলোয় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। এই সময়ে শেরপুরের ভুগাই, নেত্রকোনার কংশ ও সোমেশ্বরী, সুনামগঞ্জের জদুকাটা, পুরাতন সুরমা ও সুরমা এবং সিলেটের সারিগোয়াইন, সুরমা ও কুশিয়ারা নদীগুলোয় পানি সমতল সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে। তবে বিপদসীমা অতিক্রম করে আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

আবহাওয়া অধিদফতর এবং বৈশ্বিক আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলের তথ্যমতে, বাংলাদেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের জলবায়ু পর্যালোচনা করে দেখা যায়, এপ্রিলে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ১৬০ থেকে ২৩০ মিলিমিটার।

পিডি/এএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]