অনুমোদন পেল আরও দুই বীমা কোম্পানি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ০৬ মে ২০২১

দেশে বীমা ব্যবসা করতে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এবং বীচল্যান্ড ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড নামে দুটি কোম্পানির অনুমোদন দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (৬ মে) কোম্পানি দুটির চেয়ারম্যান ও পরিচালকদের হাতে জীবন বীমা ব্যবসার লাইসেন্স হস্তান্তর করে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের চেয়ারম্যান কিবরিয়া গোলাম মোহাম্মাদ, পরিচালক এম মাহফুজুর রহমান, মোহাম্মাদ মঈনউদ্দীন হাসান চৌধুরী এবং মূখ্য নির্বাহী কর্মকর্তা (চলতি দায়িত্ব) মো. শাহ্ জামাল হাওলাদার।

এর আগে গত ৪ এপ্রিল রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস (আরজেএসসি)’তে লিমিটেড কোম্পানি হিসেবে ইনকরপোরেটেড হয় বেসরকারি বীমা প্রতিষ্ঠান এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স। কোম্পানিটি অনুমোদনের জন্য আইডিআরএ-তে আবেদন করা হয় ২০১৩ সালে।

তথ্য অনুসারে, বীমা ব্যবসা পরিচালনার লক্ষ্যে নিবন্ধন সনদ পাওয়ার জন্য বীমা আইন, ২০১০ এর ৮ ধারা এবং বীমাকারীর নিবন্ধন প্রবিধানমালা, ২০১৩ মোতাবেক প্রয়োজনীয় কাগজপত্রাদি দাখিল করে এবং নির্ধারিত ফি, পরিশোধিত মূলধন এবং বিধিবন্ধ জামানতের টাকাও জমা করে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স।

এছাড়াও নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা অনুযায়ী প্রস্তাবিত কোম্পানিটি যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদফতর থেকে প্রত্যয়নকৃত মেমোরেন্ডাম অব এসোসিয়েশন, আর্টিকেল অব এসোসিয়েশন, সার্টিফিকেট অব ইনকরপোরেশন এবং সার্টিফিকেট ফর কমেন্সমেন্ট অব বিজনেস দাখিল করে।

এরই পরিপ্রেক্ষিতে পরবর্তীতে আইডিআরএর সভায় প্রস্তাবিত এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডকে লাইফ বীমা ব্যবসা করার জন্য নিবন্ধন সনদ প্রদানের বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে অনুমোদন দেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

সংশ্লিষ্ট সূত্রের তথ্য অনুযায়ী, নতুন এই বীমা কোম্পানির চেয়ারম্যান হিসেবে রয়েছেন কিবরিয়া গোলাম মোহাম্মাদ। পরিচালক হিসেবে রয়েছেন- এম মাহফুজুর রহমান, আফতাব আহমেদ, মোহাম্মাদ মঈনউদ্দীন হাসান চৌধুরী, উজিরপুর ফিস পার্ক (রিপ্রেজেন্টেটিভ: এ কে এম মোস্তাফিজুর রহমান), বি এম ইউসুফ আলী, আম্বালা আইটি (রিপ্রেজেন্টেটিভ: আরিফ শিকদার), শহীদ-ই-শিরীন শারমিন, মোস্তফা হেলাল কোবির, মো. নুরুল আজিম রিফাত, মো. জামাল উদ্দিন (রেপ্রেসেন্টিং লিবার্টি লিভিং লিমিটেড) এবং ফৌজিয়া ইয়াসমিন (রেপ্রেসেন্টিং পরিজাত ডেভলপারস লিমিটেড)।

বীচল্যান্ড ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড

চলতি বছরের ২৮ মার্চ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ১৩৩তম সভায় প্রস্তাবিত বীচল্যান্ড ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডকে লাইফ বীমা ব্যবসা করার জন্য নিবন্ধন সনদ প্রদানের বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে অনুমোদন দেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

নতুন বীমা কোম্পানি বীচল্যান্ড ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের চেয়ারম্যান হিসেবে রয়েছেন দেশের স্বনামধন্য আকিজ শিল্পগোষ্ঠীর পরিচালক শেখ শামিম উদ্দিন। এ ছাড়াও মো. ফরহাদ হোসেন, মাহফুজুর রহমান প্রমুখ কোম্পানিটির পরিচালক হিসেবে রয়েছেন বলে জানা গেছে।

সূত্রের তথ্য অনুযায়ী, বীমা আইন, ২০১০ এর ৮ ধারা এবং বীমাকারীর নিবন্ধন প্রবিধানমালা, ২০১৩ মোতাবেক প্রয়োজনীয় কাগজপত্র দাখিলসহ নির্ধারিত ফি, পরিশোধিত মূলধন এবং বিধিবন্ধ জামানতের টাকা এরইমধ্যে জমা করেছে বীচল্যান্ড ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

এছাড়াও নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা মোতাবেক প্রস্তাবিত কোম্পানিটি যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদফতর থেকে প্রত্যয়ন করা মেমোরেন্ডাম অব এসোসিয়েশন, আর্টিকেল অব এসোসিয়েশন, সার্টিফিকেট অব ইনকরপোরেশন এবং সার্টিফিকেট ফর কমেন্সমেন্ট অব বিজনেস দাখিল করেছে প্রতিষ্ঠানটি।

এমএএস/এসএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]