ইসির হাতছাড়াই হচ্ছে এনআইডি বিভাগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৩ এএম, ২২ জুন ২০২১
ফাইল ছবি।

জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) কার্যক্রম নির্বাচন কমিশন (ইসি) নিজেদের অধীনে রাখতে বিভিন্ন চেষ্টা করলেও শেষ পর্যন্ত তা হাতছাড়াই হচ্ছে। ইসি থেকে এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে নিয়ে যেতে চূড়ান্ত চিঠি দিয়েছে সরকার।

সরকারি এ সিদ্ধান্ত বাস্তবায়নে ইসিকে নির্দেশনাও দেয়া হয়েছে। এর আগে এ সংক্রান্ত চিঠি নিয়ে সরকার ও ইসির মধ্যে টানাপোড়েন শুরু হয়।

গত ১৭ মে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এনআইডি কার্যক্রম ও লোকবল সুরক্ষা সেবা বিভাগের অধীন হস্তান্তরের জন্য প্রস্তাব করা হয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগকে। সেই চিঠির আলোকে মন্ত্রিপরিষদ বিভাগ গত ২৪ মে নির্বাচন কমিশনকে এনআইডি কার্যক্রম ছেড়ে দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়। এ দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দেয়া না দেয়ার প্রশ্নে সরকার এবং নির্বাচন কমিশনের মধ্যে চিঠি চালাচালি চলে।

ইসি জানায়, এনআইডির কাজ অন্য বিভাগে গেলে ভোটার তালিকা করা ও তা হালনাগাদ, নির্বাচনসহ বিভিন্ন সমস্যা হবে। কিন্তু ইসির এসব দাবি পাত্তা দেয়নি সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম স্বাক্ষরিত এক চিঠিতে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারকে নতুন করে এ নির্দেশনা পাঠিয়েছেন। গত ২০ জুন এ চিঠি দেয়া হয়।

‘জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম নির্বাচন কমিশনের পরিবর্তে সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ন্যস্তকরণ’ শিরোনামে পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, ‘গত ১৭ মে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাঠানো চিঠির আলোকে সরকার জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম আইনানুগভাবে নির্বাচন কমিশন হতে সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তরের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এমতাবস্থায় নির্দেশনাসমূহ যথাযথভাবে প্রতিপালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

এইচএস/এএএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]