চবির সাবেক উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আলী আর নেই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০২:৪৯ এএম, ২৫ জুন ২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য ও প্রবীণ শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ আলী মৃত্যুবরণ করেছেন। বৃহস্পতিবার (২৪ জুন) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে চট্টগ্রাম নগরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

চবি সূত্রে জানা গেছে, অধ্যাপক মোহাম্মদ আলী ১৯৮৫ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত চবির উপাচার্য ছিলেন। ১৯৯০-১৯৯৪ মেয়াদে তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ফটিকছড়ি পাইন্দংয়ে জম্ম নেয়া অধ্যাপক মোহাম্মদ আলী ব্যক্তিগত জীবনে এক পুত্র সন্তানের জনক। তিনি চবির ইংরেজী বিভাগের অধ্যাপক ছিলেন।

এদিকে অধ্যাপক মোহাম্মদ আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চবি উপাচার্য ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) প্রফেসর বেনু কুমার দে।

এক শোক বার্তায় তারা বলেন, অধ্যাপক মোহাম্মদ আলী ছিলেন অত্যন্ত মেধাবী, বিনয়ী, সদালাপী, অমায়িক ও সর্বোপরি একজন শিক্ষার্থীবান্ধব শিক্ষক। উদার মানসিকতাসম্পন্ন এ শিক্ষাবিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, নর্দান বিশ্ববিদ্যালয় ঢাকা ও সাউদার্ন বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের উপাচার্য হিসেবে অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য তাকে দেশ ও জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ রাখবে।

শোক বার্তায় চবি উপাচার্য ও উপ-উপাচার্য মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

মিজানুর রহমান/ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]