পর্যটনকেন্দ্রে সাইকেল পার্কিংয়ের ব্যবস্থা রাখার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২১

দেশের পর্যটন কেন্দ্রগুলোতে সাইকেল পার্কিংয়ের ব্যবস্থা রাখার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও বাংলাদেশ টুরিস্ট সাইক্লিং।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় জাদুঘরের সামনে এক সাইকেল র্যালিতে এই দাবি জানানো হয়। বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ‘নিরাপদ ভ্রমণ করুন, স্বাস্থ্যবিধি মেনে চলুন’ স্লোগানে র্যালি করা হয়।

র্যালি শুরুর আগে পবার চেয়ারম্যান আবু নাসের খান বলেন, সাইকেল শুধুমাত্র যাতায়াতের জন্য নয়, পরিবেশের অন্যতম প্রধান বাহন। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় আমরা এই সাইকেল চলাচলকে নিরাপদ করতে পারিনি। আজকের অন্যতম প্রধান উদ্দেশ্য হবে আমরা নিজেরা নিরাপদে সাইকেল চলাচল করবো এবং অন্যের অসুবিধার কারণ হবো না।

তিরি আরও বলেন, সাইকেল লেনসহ সাইকেল চলাচলের অন্যান্য প্রতিবন্ধকতা দূর করা দরকার। সেই সঙ্গে সাইকেল সচেতনতামূলক প্রচারণার জন্য বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য কর্তৃপক্ষকে ভূমিকা রাখতে হবে।

বক্তারা বলেন, সাইক্লিং যারা করেন তারা কখনো মাদকাসক্ত হন না। তারা নিজেদের সব অপকর্ম থেকে দূরে রাখেন। সাইকেল চালানো শুধু শারীরিক ব্যায়াম নয় এটি সুন্দর মানসিকতা গড়ে উঠতে সহায়ক। তাই প্রতিটি পরিবার থেকে সাইকেল চালানোর বিষয়ে উৎসাহ প্রদান করা উচিত।

বাংলাদেশ টুরিস্ট সাইক্লিং এর প্রধান সমন্বয়ক আমিনুল ইসলাম টুব্বুসের সভাপতিত্বে র্যালিতে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার সমিতির চেয়ারম্যান মনজুর হোসেন ঈশা, বাংলাদেশ টুরিস্ট সাইক্লিং এর সমন্বয়ক রজিনা আক্তার দুনিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইক্লিং ক্লাবের সভাপতি নাজমুল হাসান, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সাধারণ সম্পাদক আরিফ আহমেদ, বিডিক্লিকের সহ-সভাপতি দিদার হোসেন পাটোয়ারী, গ্রিনফোর্সের সদস্য আহসান হাবীব প্রমুখ।

এমএমএ/জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]