এবার কিউলেক্স মশা নিয়ন্ত্রণে সবার সহযোগিতা চান মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৫ পিএম, ০২ অক্টোবর ২০২১

আসন্ন শুষ্ক মৌসুমে কিউলেক্স মশা নিয়ন্ত্রণে নগরবাসীর সহযোগিতা চেয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (২ অক্টোবর) উত্তরা ৪ নম্বর সেক্টর এলাকায় এডিস মশা ও ডেঙ্গু প্রতিরোধমূলক কার্যক্রমে অংশ নিয়ে নগরবাসীর কাছে এ সহযোগিতা কামনা করেন তিনি।

আতিকুল ইসলাম বলেন, এডিস মশার প্রাদুর্ভাব ও ডেঙ্গু মোকাবিলায় আমরা নিয়মিত কার্যক্রম পরিচালনা করেছি। সবাইকে সচেতন করতে আমাদের জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে ফলে ডেঙ্গু অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। একইভাবে আমাদের জন্য সামনে আরেকটি চ্যালেঞ্জ আসছে সেটা হলো কিউলেক্স মশা। এজন্য আমরা আরেকটি অভিযান শুরু করবো। কিউলেক্স মশা নিয়ন্ত্রণে সবাইকে নিজ নিজ জায়গা থেকে সহযোগিতা করতে হবে।

তিনি বলেন, সুস্থতার জন্য সামাজিক আন্দোলনের কোনো বিকল্প নেই। তাই সবাই মিলে ‘১০টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ স্লোগানটি বাস্তবায়নের মাধ্যমে চলমান সামাজিক আন্দোলনকে আরও বেগবান করতে হবে। শিক্ষার জন্য সুস্থ পরিবেশ নিশ্চিতকল্পে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনার পর শুক্র ও শনিবার সরকারি-বেসরকারি ও আধা-সরকারি বিভিন্ন প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরিষ্কার-পরিচ্ছন্নসহ ফগিং ও লার্ভিসাইডিং কার্যক্রম পরিচালিত হচ্ছে।

DNCC

তিনি বলেন, নিজেদের বাসাবাড়ি কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিনদিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। সামনেই কিউলেক্স মশার চ্যালেঞ্জ আসছে, তাই এখন থেকেই সবাইকে সতর্ক থাকতে হবে।

ডিএনসিসি মেয়র বলেন, ঝোপঝাড়, জলাশয়, কচুরিপানা পরিষ্কার করতে হবে। কচুরিপানা এখনই পরিষ্কার করে ফেলতে পারলে কিউলেক্স মশা কমে যাবে। পরে এটা বেড়ে যাবে। আগামী শনিবার থেকে আমরা কিউলেক্স মশা নিয়ন্ত্রণে কাজ শুরু করবো। ঢাকা শহরে যারা জমির মালিক আছেন তাদের প্রত্যেককে অনুরোধ করবো- যেখানে ঘাস জমেছে, ডোবা আছে এগুলোতে মশা হচ্ছে, এই জায়গাগুলো আপনারা নিজ উদ্যোগে পরিষ্কার করুন।

তিনি আরও বলেন, সব ডেভেলপার কোম্পানি, জমির মালিকরা আগামী সাতদিনের মধ্যে এ বিষয়ে চিঠি পেয়ে যাবেন। কিউলেক্স মশা ডোবা, কচুরিপানার মধ্যে জন্মে। দিয়াবাড়ির দিকে লেক আছে, জমা পানি আছে, সেগুলো কচুরিপানায় ভরা। রাজউক, সিভিল এভিয়েশন, রেলওয়ের যেসব জায়গায় এমন অবস্থা সেখানে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমি এরই মধ্যে নির্দেশ দিয়েছি। সবার সহযোগিতায় আমরা সুস্থ, সচল, আধুনিক, সুন্দর ঢাকা গড়তে চাই বলে জানান ডিএনসিসি মেয়র।

এমএমএ/এআরএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]