এবিটির গ্রেফতার সদস্যদের মুক্তির জন্য অর্থ সংগ্রহ করতেন শামীম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩২ পিএম, ১৮ অক্টোবর ২০২১

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) এক সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। আটক সদস্যের নাম- মো. শামীম (২৭)।

রোববার রাতে মানিকগঞ্জের শিবালয় থানার শিমুলিয়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার শামীম মানিকগঞ্জের শিবালয় এলাকার বাসিন্দা ও দেবেন্দ্র বিশ্ববিদ্যালয় কলেজের মাস্টার্সের শিক্ষার্থী।

পুলিশের দাবি, এর আগে আনসারুল্লাহ বাংলা টিমের গ্রেফতার সদস্যদের আইনি প্রক্রিয়ায় মুক্তির জন্য অর্থ সংগ্রহ করে তা সাংগঠনিক অন্যান্য সঙ্গীদের পাঠাতেন আটক শামীম।

সোমবার (১৮ অক্টোবর) দুপুরে অ্যান্টি টেরোরিজম ইউনিটের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস বিভাগের পুলিশ সুপার (এসপি) মো. আসলাম খান এসব তথ্য জানান।

তিনি বলেন, গ্রেফতার শামীম গাজওয়াতুল হিন্দ প্রতিষ্ঠার লক্ষ্যে অনলাইনে উগ্রবাদী প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে খিলাফত প্রতিষ্ঠার উদ্দেশ্যে দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র ও সরকারবিরোধী, ধর্মীয় উসকানিমূলক বিভিন্ন পোস্ট দিয়ে আসছিলেন।

তিনি আরও বলেন, আনসারুল্লাহ বাংলা টিম মতবাদ প্রচারের মাধ্যমে অনলাইনে সদস্য সংগ্রহের কাজ করে আসছিলেন শামীম। উগ্রবাদী বিভিন্ন বই ও বক্তৃতা অনলাইনে পোস্ট করে আগ্রহীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ তাদের উগ্রবাদের দিকে আহ্বান করতেন তিনি। এর আগে গ্রেফতার এবিটির সদস্যদের মুক্তির জন্য অর্থ সংগ্রহ করতেন শামীম।

গ্রেফতারের সময় তার কাছ থেকে একটি অ্যান্ড্রয়েড মোবাইল ও ছয়টি উগ্রবাদী বই জব্দ করা হয়।

শামীমের বিরুদ্ধে শিবালয় থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়েছে। তার বিষয়ে পরবর্তী আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন বলেও জানান অ্যান্টি টেরোরিজম ইউনিটের এই পুলিশ সুপার।

টিটি/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]