সংবাদ সম্মেলনে বাড়িছাড়া নিলয়

সশস্ত্র প্রস্তুতির কথা শুনেছি, ভুল বুঝতে পেরে ফিরে আসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩০ পিএম, ০৬ অক্টোবর ২০২২

শারতাজ ইসলাম নিলয়। খালাতো ভাইয়ের মাধ্যমে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়েছিলেন এই তরুণ। গত ১ সেপ্টেম্বর ঢাকার কল্যাণপুর থেকে কথিত হিজরতের উদ্দেশ্যে বাসা থেকে নিরুদ্দেশ হন তিনি। সঙ্গে ছিলেন আরও কয়েক তরুণ। সামরিক প্রশিক্ষণ (বোমা তৈরি, সশস্ত্র হামলা) নিতে যান পটুয়াখালীতে। তবে জঙ্গিবাদ যে ভুল পথ, তা বুঝতে পেরে প্রশিক্ষণরত অবস্থায় ফেরেন বাসায়।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন হয়। সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের কাছে জঙ্গিবাদে জড়িয়ে পড়ার অভিজ্ঞতা তুলে ধরেন নিলয়।

তিনি বলেন, এটা (জঙ্গিবাদ) সম্পূর্ণ ভুল পথ। কোনো কিছু করার আগে জেনে বুঝে করা উচিত। কেউ আমার মতো না বুঝে এমন ভুল করবেন না।

পরিবার ছেড়ে হিজরতের কথাটা যখন জানতে পারেন তখন খুব কষ্ট হয়েছিল বলে জানান নিলয়। তিনি বলেন, যখন বাসা ছাড়ার বিষয় আসে তখন এটা আমি মেনে নিতে পারিনি। অনেকটা বাধ্য হয়ে সেখান থেকে বেরোনোর চেষ্টা করি। সুযোগ বুঝে বাসায় ফিরে আসি।

এদিকে নিলয়কে র‌্যাবের জিম্মায় আটক করা হয়েছে। এরপর তাকে আদালতে হাজির করা হবে। তবে বাকি গ্রেফতারদের বিরুদ্ধে যে মামলা হবে, সেখানে তাকে গ্রেফতার দেখানো হবে না।

জঙ্গিদের সশস্ত্র হামলা প্রসঙ্গে তিনি বলেন, সশস্ত্র প্রস্তুতির কথা বার বার শুনেছি। কিন্তু আমি সেই স্টেজ পর্যন্ত যেতে পারিনি। তার আগেই ভুল বুঝতে পেরে ফিরে আসি।

যারা এখনো নিখোঁজ কিংবা উদ্বুদ্ধ হয়ে হিজরতের পথে রয়েছেন তাদের উদ্দেশে আপনার মতামত কী? সাংবাদিকদের এমন প্রশ্নে নিলয় বলেন, আমি চার-পাঁচদিন ছিলাম। এরই মধ্যে বুঝতে পারি এটা ভুল পথ, আসলেই এটা ভুল। এই ভুল পথে পা বাড়ানোর আগে বুঝেশুনে যাওয়া উচিত। না বুঝে যাওয়া উচিত নয়।

এই ভুল পথে আর কেউ যেন পা না বাড়ায় সেই অনুরোধ জানান নিলয়।

এর আগে জঙ্গি সম্পৃক্ততায় কুমিল্লা ও দেশের অন্যান্য অঞ্চল থেকে বাড়ি ছেড়ে যাওয়া কুমিল্লার চার তরুণসহ সাতজনকে গ্রেফতার করেছে র‌্যাব। মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ ও ময়মনসিংহের বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

মূলত নিলয়ের জিজ্ঞাসাবাদে দেওয়া তথ্যের ভিত্তিতে তাদের গ্রেফতার করতে সক্ষম হয় র‌্যাব।

টিটি/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।