সৌদিতে মানবপাচারকারী চক্রের ৫ সদস্য ঢাকায় গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৬ এএম, ০২ ফেব্রুয়ারি ২০২৩

রাজধানীতে পৃথক অভিযানে সৌদি আরবে মানবপাচারকারী চক্রের দুজন মূলহোতাসহ পাঁচজনকে গ্রেফতার করেছে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বুধবার (১ ফেব্রুয়ারি) দিনগত রাতে পল্টন ও যাত্রাবাড়ী থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন, চক্রের মূলহোতা মো. শহীদুল ইসলাম (৪৫) ও মো. শাহিন (৩৭), মো. তৈয়বা (৫৫), মো. কাইয়ুম শাওন (৩৪) এবং মো. লিটন মিয়া।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সকালে র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বুধবার (১ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর পল্টন ও যাত্রাবাড়ী এলাকা থেকে পৃথক দুটি অভিযান পরিচালনা করে সৌদি আরবে মানবপাচারকারী চক্রের মূলহোতা শহীদুল ও শাহিনসহ তাদের তিন সহযোগীকে গ্রেফতার করা হয়।

লে. কর্নেল আরিফ বলেন, গ্রেফতারদের জনশক্তি রপ্তানির কোনো বৈধ লাইসেন্স না থাকা সত্ত্বেও সৌদি আরবে উচ্চ বেতনে চাকরি, বছরে দুটি বোনাস, থাকা-খাওয়া ফ্রিসহ চাকরি দেওয়ার লোভনীয় কথাবার্তা বলে তারা মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। এছাড়া সৌদিতে পাঠিয়ে তাদের সেখানকার সহযোগীদের মাধ্যমে মানুষকে জিম্মি করে শারীরিক ও মানসিক নির্যাতন চালানো হতো। দাবি করা হতো মুক্তিপণের অর্থ।

তিনি জানান, এভাবে চক্রটি দেশের বিভিন্ন এলাকার সাধারণ লোকজনকে প্রলোভন দেখিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে মানবপাচারের মাধ্যমে প্রতারণা করে আসছে। তারা সংঘবদ্ধ মানবপাচার চক্রের সক্রিয় সদস্য।

গ্রেফতার আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

আরএসএম/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।