ভূমিকম্প

২১ বাংলাদেশিকে আঙ্কারায় সরিয়ে নিলো দূতাবাস, হাসপাতালে দুজন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

ভয়াবহ ভূমিকম্পে তুরস্কের ক্ষতিগ্রস্ত এলাকা থেকে ২১ বাংলাদেশিকে সরিয়ে দেশটির রাজধানী আঙ্কারায় নেওয়া হয়েছে। আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস ও ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয়ের সহায়তায় তাদের সরিয়ে নেওয়া হয়।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন সাপ্তাহিক ব্রিফিংয়ে এ তথ্য জানান। তিনি বলেন, বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ২১ জনকে আঙ্কারায় সরিয়ে নেওয়া হয়েছে। তাদের মধ্যে দুজন হাসপাতালে ভর্তি। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস সূত্র জানায়, তুরস্কে বর্তমানে পাঁচ থেকে সাত হাজার বাংলাদেশি বসবাস করছেন। ভূমিকম্পে এ পর্যন্ত কোনো বাংলাদেশির মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। তবে ভূমিকম্পের প্রায় ৪০ ঘণ্টা পর ৭ ফেব্রুয়ারি ধ্বংসস্তূপ থেকে বাংলাদেশি শিক্ষার্থী গোলাম সাঈদ রিঙ্কুকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তার অবস্থা গুরুতর।

রিঙ্কু তুরস্কের দক্ষিণাঞ্চলের কাহরামানমারাশ সুতচু ইমাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। কয়েক বছর আগে উচ্চশিক্ষা নিতে তুরস্কে যান।

আরও পড়ুন: ধ্বংসস্তূপ থেকে দুই বাংলাদেশিকে আহত অবস্থায় উদ্ধার

এর আগে একই বিশ্ববিদ্যালয়ের নূরে আলম নামে আরেক বাংলাদেশি শিক্ষার্থীকে ৬ ফেব্রুয়ারি উদ্ধার করা হয়। তার বাড়ি চাঁদপুরে।

এদিকে, আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস ও ইস্তাম্বুলের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয়ে হটলাইন চালু করা হয়েছে। যে কোনো সহায়তার জন্য এ হটলাইনে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। আঙ্কারার দূতাবাস ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার প্রবাসীদের দুটি হটলাইনে যোগাযোগ করতে বলেছে, সেগুলো হলো- +৯০ ৫৪৬ ৯৯৫ ০৬৪৭ ও +৯০ ৫৩৮ ৯১০ ৯৬৩৫।

ইস্তাম্বুলের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয় তুরস্কে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের জরুরি প্রয়োজনে কনস্যুলেটের হটলাইন নম্বরে (+৯০৮০০২৬১০০২৬) যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছে।

আরও পড়ুন: তুরস্কের ১০ শহরে ৩ মাসের জরুরি অবস্থা ঘোষণা

তুরস্কের স্থানীয় সময় গত সোমবার ভোররাত ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮।

এ পর্যন্তু ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে। শুধু তুরস্কেই মারা গেছেন ১৪ হাজার ১৪ জন। সিরিয়ায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১৬২ জনে। ফলে দুই দেশ মিলিয়ে ভূমিকম্পে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ১৭৬ জনে।

এমএমএ/এএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।