এসকে সিনহার ভাইয়ের যুক্তরাষ্ট্রের বাড়ি ক্রোকে এমএলএআর পাঠাবে দুদক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ১৫ মার্চ ২০২৩

অর্থপাচারের মাধ্যমে সাবেক বিচারপতি এসকে সিনহার ভাই অনন্ত কুমার সিনহার নামে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি প্যাটার্সন এলাকার কেনা বাড়িটি ক্রোক ও তার ব্যাংক হিসাব জব্দ করতে শিগগিরই এমএলএআর (মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যন্স রিকুয়েস্ট) পাঠাবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (১৫ মার্চ) বিকেলে দুদক প্রধান কার্যালয়ের সামনে সাংবাদিকদের এ কথা জানান সংস্থাটির সচিব মাহবুব হোসেন।

তিনি বলেন, তদন্তকালে সাবেক প্রধান বিচপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) ভাই অনন্ত কুমার সিনহার নামে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে কেনা বাড়িটি ক্রোকসহ যুক্তরাষ্ট্রের ব্যাংক হিসাব ফ্রিজের জন্য আদালতে আবেদন করে দুদক। দুদকের আবেদনের প্রেক্ষিতে আদালত বাড়িটি ক্রোকসহ ব্যাংক হিসাব ফ্রিজের আদেশ দেন। ফলে বাড়িটি ক্রোক/ব্যাংক হিসাব ফ্রিজসহ বিভিন্ন আলামত সংগ্রহের জন্য তদন্তকারী কর্মকর্তা যুক্তরাষ্ট্রে শিগগিরই এমএলএআর প্রেরণ করবেন।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি দুদকের দায়ের করা মামলায় সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা ও তার ভাই অনন্ত কুমার সিনহার যুক্তরাষ্ট্রের ব্যাংক অ্যাকাউন্ট ও বাড়ি জব্দের আদেশ দেন আদালত। গত ২০ ফেব্রুয়ারি এসকে সিনহা ও তার ভাইয়ের যুক্তরাষ্ট্রের তিনটি ব্যাংক অ্যাকাউন্ট ও বাড়ি জব্দ চেয়ে আদালতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক আনোয়ার প্রধান।

এ আবেদনের ওপর শুনানি করেন দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) মোশাররফ হোসেন কাজল। শুনানি শেষে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান এ আদেশ দেন।

আরও পড়ুন>>> এসকে সিনহা ও ভাইয়ের যুক্তরাষ্ট্রের ব্যাংক হিসাব-বাড়ি জব্দের আদেশ

দুদক সচিব বলেন, এস কে সিনহা বাংলাদেশের প্রধান বিচারপতি থাকাকালে বিভিন্নভাবে অর্জিত অর্থ হুন্ডিসহ বিভিন্ন অবৈধ পন্থায় যুক্তরাষ্ট্রে পাচার করে। এ টাকা দিয়ে ২০১৮ সালের ১২ জুন ২ লাখ ৮০ হাজার ডলারে (৮৬ টাকা ডলার হিসেবে বাংলাদেশি টাকায় যা ২ কোটি ৪০ লাখ ৮০ হাজার) সিনহার জন্য তিন তলা একটি বাড়ি কেনেন তার ভাই অনন্ত কুমার।

তিনি আরও বলেন, অবৈধ উপায় সম্পদ অর্জন ও তা পাচারের দায়ে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) ও ৪ (৩) ধারায় এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ (সংশোধিত ২০১৫) এ আইনে গত বছর মামলাটি দায়ের করা হয়। ওই মামলায় এসকে সিনহাসহ ১১ আসামির বিরুদ্ধে ১১ বছরে সাজা ও অর্থদণ্ড দেন আদালত।

দুদক সূত্রে জানা যায়, যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে ২০১৮ সালের জুনে একটি বাড়ি কেনেন এসকে সিনহার ছোট ভাই অনন্ত কুমার সিনহা। অনুসন্ধানে দুদক জানতে পারে অনন্ত প্রায় দুই লাখ ডলার ঋণ নিয়ে দেড় লাখ ডলারে বাড়িটি কিনেছেন। কাছকাছি সময়ে অনন্ত কুমার সিনহা আরও একটি বাড়ি কেনেন প্রায় ৩ লাখ ডলার খরচ করে।

আরও পড়ুন>>> এসকে সিনহাকে দেশে ফিরিয়ে আনতে চায় 

আরও জানা গেছে, ২০১৮ সালের ১১ এপ্রিল থেকে ২০ জুন যুক্তরাষ্ট্রের নিউজার্সির ভ্যালি ন্যাশনাল ব্যাংকে অনন্ত সিনহার অ্যাকাউন্টে (৮৫৮০০৩৩৭৫) জমা হয় প্রায় ২ লাখ ডলার। সেই বছরের ৫ মার্চ থেকে ২৮ মে একই ব্যাংকের একই অ্যাকাউন্টে আরও প্রায় ৬০ হাজার ডলার। টাকা আসে ইন্দোনেশিয়া ও কানাডা থেকে। ছোট ভাই অনন্ত প্রায় দেড় লাখ ডলারের চেক সংগ্রহ করতে ভাই এসকে সিনহাকে নিয়ে ভ্যালি ন্যাশনাল ব্যাংকে গিয়েছিলেন। দুদক বলছে এ অর্থ সিনহার যা হুন্ডির মাধ্যমে পাচার হয়েছিল।

এছাড়া সাবেক ফারমার্স ব্যাংক বর্তমানে পদ্মা ব্যাংক থেকে চার কোটি টাকা ঋণ জালিয়াতি ও অর্থপাচারের মামলায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকে চার বছর এবং সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

এসএম/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।