বাংলাদেশে মিয়ানমার থেকে ইয়াবা-আইস পাচারে বিজিবির উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৯ পিএম, ২৫ মে ২০২৩

মিয়ানমার থেকে অবৈধভাবে ইয়াবা ও ক্রিস্টাল মেথ আইসসহ বিভিন্ন মাদকদ্রব্য বাংলাদেশে পাচারের বিষয়ে উদ্বেগের কথা জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপিকে তাদের সীমান্ত সুরক্ষার বিষয়টি আরও জোরদার করার আহ্বান জানায় বিজিবি। এ ব্যাপারে প্রয়োজনীয় ও কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে মিয়ানমারের সীমান্ত রক্ষীরা আশ্বস্ত করেন।

বৃহস্পতিবার (২৫ মে) এ তথ্য জানান বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম।

তিনি জানান, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)-এর মধ্যে রিজিয়ন কমান্ডার পর্যায়ের দুই দিনব্যাপী (২৪-২৫ মে ২০২৩) সীমান্ত সম্মেলন আজ কক্সবাজারের টেকনাফে শেষ হয়েছে।

সম্মেলনে ১৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন কক্সবাজার রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নাজম-উস-সাকিব। অন্যদিকে ১৬ সদস্যের মিয়ানমার প্রতিনিধিদল সম্মেলনে অংশ নেন।

বিজিবি জানায়, অবৈধ অনুপ্রবেশ রোধ, আন্তঃসীমান্ত সন্ত্রাস দমন, বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত চুক্তি-১৯৮০ অনুযায়ী অসতর্কতা/ভুলবশত অথবা ঝড়ের কবলে পড়ে আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে মিয়ানমারের অভ্যন্তরে প্রবেশের ফলে আটক বাংলাদেশি নাগরিকদের দ্রুত ফেরত দেওয়ার বিষয়টি ত্বরান্বিত ও সহজীকরণ, সীমান্তের নানাবিধ সমস্যা নিরসনকল্পে উভয় দেশের বর্ডার লিঁয়াজো অফিস (বিএলও) এর কার্যক্রম পূর্ণরূপে সক্রিয়করণ, উভয় বাহিনীর মধ্যে ত্বরিত যোগাযোগ স্থাপনে জরুরি পদক্ষেপ গ্রহণ, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে যৌথ সমন্বিত টহল পরিচালনা ও পিলার পরিদর্শন ইত্যাদি বিষয়ের ওপর বিস্তারিত ও ফলপ্রসূ আলোচনা হয়।

সম্মেলনে সীমান্তবর্তী জনসাধারণের নিরাপত্তা, সীমান্তে শান্তি-শৃঙ্খলা বজায় রাখা, আন্তঃসীমান্ত সন্ত্রাস নির্মূল, মানব ও মাদক পাচার উল্লেখযোগ্যভাবে হ্রাস করার লক্ষ্যে উভয় ডেলিগেশন প্রধান স্ব স্ব সীমান্তরক্ষী বাহিনী একসঙ্গে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন বলেও জানায় বিজিবি।

আরএসএম/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।