দ্বাদশ জাতীয় নির্বাচন

ইসির রোডম্যাপের অগ্রগতি জানতে চায় জাপান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৬ পিএম, ০১ জুন ২০২৩
জাপানের রাষ্ট্রদূত উইয়ামা কিমিনোরি

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছে জাপান। দেশটির রাষ্ট্রদূত উইয়ামা কিমিনোরি বৃহস্পতিবার (১ জুন) সকালে আগারগাঁওয়ে কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহ ব্যক্ত করেন।

এদিন সিইসির সঙ্গে কমিশন ভবনে বৈঠক করেন জাপানের রাষ্ট্রদূত। পরে নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম বৈঠক বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

আরও পড়ুন: সুষ্ঠু নির্বাচন সমর্থনকারীদের ভয়ের কিছু নেই: পিটার হাস

এর আগে গত বছরের সেপ্টেম্বরে জাপানের বিদায়ী রাষ্ট্রদূত ইতো নাওকিকে দ্বাদশ জাতীয় নির্বাচনের ঘোষিত রোডম্যাপ বিষয়ে ব্রিফ করেছিলেন সিইসি।

ইসি সচিব বলেন, খুলনা ও বরিশাল সিটি ঘুরে এলাম। প্রার্থী ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মতবিনিময় হয়েছে। সুষ্ঠু ও প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন অনুষ্ঠানের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্বাচন কমিশন থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বৈঠক বিষয়ে তিনি বলেন, জাপানের রাষ্ট্রদূত এসেছিলেন সৌজন্য সাক্ষাৎ করতে। উনার ঢাকায় রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হওয়ার পর সিইসি সঙ্গে এটিই প্রথম সৌজন্য সাক্ষাৎ ছিল। উনি আমাদের নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছিলেন। সিইসি গত সেপ্টেম্বরে ঘোষিত রোডম্যাপ বিষয়ে জাপানের রাষ্ট্রদূতকে ব্রিফ করেছিলেন। এটিই ছিল বৈঠকের মূল বিষয়।

আরও পড়ুন: বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচনে বাধা দিলে ভিসায় বিধিনিষেধ 

এছাড়া নির্বাচনে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন ও সীমানা পুনর্নির্ধারণ সংক্রান্ত অগ্রগতি এবং কোন পদ্ধতিতে রিটার্নিং কর্মকর্তা, প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা নিয়োগ হয়ে থাকে, সে বিষয়গুলো রাষ্ট্রদূত জানতে চেয়েছেন বলে জানান ইসি সচিব।

জাহাংগীর আলম বলেন, উনি (রাষ্ট্রদূত) মূলত সৌজন্য সাক্ষাৎ করতে এসেছিলেন। কারণ, রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশে নিয়োগ পাওয়ার পর এটিই সিইসির সঙ্গে তার প্রথম সাক্ষাৎ। রোডম্যাপে আমরা কী কী বিষয়ে এগিয়ে আছি, সেগুলো জানতে চেয়েছেন। নিবন্ধন ও আসন বিন্যাস নিয়েও কথা বলেছেন।

অগ্রগতি জানার পর কোনো সন্তুষ্টির কথা বলেছেন কি না, জানতে চাইলে ইসি সচিব বলেন, এখানে সন্তুষ্টি বা অসন্তুষ্টির কিছু নেই।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে সরকার চিন্তিত নয় 

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে রাষ্ট্রদূতের অভিমত জানতে চাইলে ইসি জাহাংগীর বলেন, পর্যবেক্ষণ নিয়ে উনি কিছু বলেননি। সিইসি যেটা বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে আমাদের কাছে অনুরোধ এসেছিল, আমরা সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছিলাম। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইইউ যোগাযোগ রাখছে, সেক্ষেত্রে বলা হয়েছে তারা টিম পাঠাতে পারেন। সিইসি তাদেরও অনুরোধ করেছেন আপনারা পর্যবেক্ষক টিম পাঠান, আমরা স্বাগত জানাবো।

এইচএস/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।