পরিবেশদূষণ রোধে স্কাউটদের নিবিড়ভাবে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৫ পিএম, ২১ জুলাই ২০২৩

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশের জন্য ক্ষতিকর ওয়ান টাইম প্লাস্টিকের ব্যবহার কমানো, পুনঃব্যবহার করা সম্ভব না হলে বর্জন করার বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে স্কাউটদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। স্কাউট ও রোভার স্কাউটদের এ ভালো কাজের স্বীকৃতির অ্যাওয়ার্ড হিসেবে ‘প্লাস্টিক টাইড টার্নার চ্যালেঞ্জ ব্যাজ’ দেওয়া হচ্ছে। স্কাউটদের অনুকরণে সবাই প্লাস্টিক ব্যবহার কমানো ও পুনঃব্যবহার বিষয়ে কাজ করলে দেশে প্লাস্টিকদূষণ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

শুক্রবার (২১ জুলাই) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট বাংলাদেশ স্কাউটসের ‘সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড’ বিতরণ এবং ‘প্লাস্টিক টাইড টার্নার ব্যাজ’ দেওয়ার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন পরিবেশমন্ত্রী।

শাহাব উদ্দিন বলেন, বাংলাদেশ স্কাউটস এ মৌসুমে ৫০ লাখ গাছের চারা রোপণ করার উদ্যোগ নিয়েছে, যা অত্যন্ত প্রশংসনীয়। স্কাউটদের এ বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে। স্কাউট আগামী বছর এক কোটি চারা রোপণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) কাজী নাজমূল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ, প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, কোষাধ্যক্ষ ড মো. শাহ কামাল এবং প্লাস্টিক টাইড টার্নার প্রোগ্রামের সমন্বয়ক জামাল উদ্দিন সিকদার প্রমুখ।

অনুষ্ঠানে ২৪১ জনকে সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড দেন। এছাড়া সারাদেশে প্লাস্টিক দূষণরোধে কাজ করা ‘প্লাস্টিক টাইড টার্নার চ্যালেঞ্জ ব্যাজ’ অর্জনকারী ৫ হাজার ৬৪২ জনের মধ্যে ২৪ জনকে ব্যাজ পরিয়ে দেন পরিবেশমন্ত্রী।

আইএইচআর/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।