গৃহহীনমুক্ত হচ্ছে আনোয়ারা-হাটহাজারী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ০৮ আগস্ট ২০২৩

ভূমি ও গৃহহীনমুক্ত হচ্ছে চট্টগ্রামের আনোয়ারা ও হাটহাজারী উপজেলা। চট্টগ্রাম জেলায় চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে এ দুই উপজেলার ভূমিহীন ও গৃহহীন ২৪৪ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর। এসব পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর দেওয়া হবে। এর মাধ্যমে এ দুই উপজেলা ভূমি ও গৃহহীনমুক্ত হচ্ছে।

মঙ্গলবার (৮ আগস্ট) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার এ দুই উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন বলেও জানান জেলা প্রশাসক।

আরও পড়ুন: সৃজনশীল মেধাকর্মের স্বীকৃতি পেল ‘শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্প’

তিনি বলেন, প্রধানমন্ত্রী কর্তৃক চট্টগ্রাম জেলায় ভূমিহীন ও গৃহহীন (৪র্থ পর্যায়ের ২য় ধাপ) ২৪৪ পরিবারকে জমিসহ ঘরের মালিকানা হস্তান্তর করা হবে। এত সংখ্যক ভূমিহীন ও গৃহহীন মানুষকে জমিসহ ঘর দেওয়ার নজির পৃথিবীর আর কোথাও নেই।

‘মুজিব শতবর্ষে একজন লোকও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে প্রধানমন্ত্রীর কার্যালয় সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদানের কার্যক্রম গ্রহণ করে। তারই ধারাবাহিকতায় ১ম পর্যায়ে প্রধানমন্ত্রী ২০২১ সালের ২৩ জানুয়ারি সারাদেশে ৬৩ হাজার ৯৯৯ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন।

house-2.jpg

আরও পড়ুন: নজর কেড়েছে জাতীয় পতাকার আদলে আশ্রয়ণ প্রকল্পের ঘর

সারাদেশের ন্যায় চট্টগ্রাম জেলায় ১ম পর্যায়ে এক হাজার ৪৪৪ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়েছে। পরবর্তীতে ২য় পর্যায়ে ২০২১ সালের ২০ জুন সারাদেশে ৫৩ হাজার ৩৩০ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়। ২য় পর্যায়ে চট্টগ্রাম জেলায় ৬৪৯ পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসক বলেন, ১ম ও ২য় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী ৩য় পর্যায়ে গত বছরের ২৬ এপ্রিল সারাদেশে ৩২ হাজার ৯০৪ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। চট্টগ্রাম জেলায় ৩য় পর্যায়ে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে এক হাজার ২১৬ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়। পরবর্তীতে একই বছর ২১ জুলাই প্রধানমন্ত্রী সারাদেশে ৩য় পর্যায়ে (২য় ধাপ) ২৬ হাজার ২২৯ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন।

আরও পড়ুন: বাতিল হলো ভাড়া দেওয়া সেই আশ্রয়ণ ঘরের বরাদ্দ

তিনি আরও বলেন, চট্টগ্রাম জেলায় ২য় পর্যায়ে (২য় ধাপ) ৫৮৭ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়েছে। চট্টগ্রাম জেলার ৮টি উপজেলা পটিয়া, কর্ণফুলী, সাতকানিয়া, লোহাগাড়া, বোয়ালখালী ও রাউজান উপজেলাকে হালনাগাদ যাচাই-বাছাই করা তথ্য উপাত্তের ভিত্তিতে প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। ১ম, ২য় এবং ৩য় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী ৪র্থ পর্যায়ে ২য় ধাপে আগামীকাল (৯ আগস্ট) সারাদেশে ২২ হাজার ১০১ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন।

আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানান, জেলায় ৩য় পর্যায়ের অবশিষ্ট ১৫৯টি এবং ৪র্থ পর্যায়ের ৮৯৩টিসহ মোট এক হাজার ৫২ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়। চতুর্থ পর্যায়ের ২য় ধাপে ২৪৪ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর দেবেন। এর মধ্যে দিয়ে চট্টগ্রামের আরও দুই উপজেলা আনোয়ারা ও হাটহাজারীকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাসুদ কামালসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ইকবাল হোসেন/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।