চট্টগ্রামে চা পাতায় রং মিশিয়ে বিক্রি, লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৫ পিএম, ২৯ জানুয়ারি ২০২৪

চট্টগ্রামে কৃত্রিম রং মিশিয়ে চা পাতা বাজারজাত করার অপরাধে ইউনুস মিয়া নামের চা ব্লেন্ডিং প্রতিষ্ঠানের মালিককে এক লাখ টাকা জরিমানা করেছেন বাংলাদেশ চা বোর্ডের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (২৯ জানুয়ারি) দুপুরে নগরীর পাহাড়তলী থানার একে খান ইস্পাহানি গেট এলাকার ইয়ং কনজুমার ফুড প্রোডাক্টসের সিটিজি চা ব্রান্ডের কারখানায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন বাংলাদেশ চা বোর্ডের ভারপ্রাপ্ত সচিব নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ রুহুল আমিন। অভিযানে পাহাড়তলী থানার পুলিশ, চা বোর্ডের ভূমি নিয়ন্ত্রণ কর্মকর্তা দিদারুল মওলা, বিপনন কর্মকর্তা আহসান হাবীব অংশ নেন।

চা বোর্ডের ভারপ্রাপ্ত সচিব মোহাম্মাদ রুহুল আমিন তিনি বলেন, সোমবার দুপুরে ইস্পাহানি গেট এলাকার একটি চা ব্লেন্ডিং কারখানায় অভিযান চালানো হয়। তারা সিটিজি ব্রান্ডের চা বাজারজাত করেন। তবে তাদের চা প্যাকেটজাত করার কোনো লাইসেন্স ছিল না। অভিযান পরিচালনাকালে কারখানায় চা পাতায় রং মেশানোর বিষয়টি হাতেনাতে প্রমাণ পাওয়া গেছে। এসময় জিজ্ঞাসাবাদে প্রতিষ্ঠানটির মালিক ইউনুস মিয়া জানান, ফেসবুকে কালারের বিজ্ঞাপন দেখে তিনি কালার সংগ্রহ করেন। ওই কালার (রং) ১৫ গ্রাম করে পানি দিয়ে প্রথমে ৫ কেজি চা পাতার সঙ্গে মিশ্রিত করেন। এরপর সেই ৫ কেজি চা পাতা ৫০ কেজি চা পাতার সঙ্গে ব্লেন্ডিং করে ফ্যানের বাতাসে শুকিয়ে প্যাকেটজাত করেন।

২০২২ সাল থেকে চায়ের ব্যবসা করে আসছেন তিনি। তার প্যাকেট করার লাইসেন্সও নেই। এসময় অপরাধ স্বীকার করায় তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়। কারখানায় পাওয়া সব চা পাতা জব্দ করা হয়। ভবিষ্যতে যাতে ওই ব্যক্তি চায়ের ব্যবসা করতে না পারেন, সেজন্য প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হবে বলেও জানান তিনি।

ইকবাল হোসেন/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।