রং মিশিয়ে চা পাতা বিক্রি, ব্লেন্ডিং প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

কৃত্রিম রং মিশিয়ে ও অনুমতি ব্যতিরেকে বিভিন্ন ব্রান্ডের প্যাকেটজাত চা পাতা বাজারজাত করার অপরাধে চট্টগ্রামের চা ব্লেন্ডিং প্রতিষ্ঠান ইয়াং কন্যুমার অ্যান্ড ফুড প্রোডাক্টসের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ চা বোর্ড।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বোর্ডের উপ-পরিচালক (বাণিজ্য) মুহাম্মদ মদহুল কবীর চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে লাইসেন্স বাতিল করা হয়। ইয়াং কনজ্যুমার অ্যান্ড ফুড প্রোডাক্টসের স্বত্বাধিকারী মো. ইউনুছ মিয়াকে লাইসেন্স বাতিলের এ চিঠি দেওয়া হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, চট্টগ্রাম নগরীর পাহাড়তলীর একেখান রেলগেট এলাকার ইয়াং কনজ্যুমার অ্যান্ড ফুড প্রোডাক্টস নামের প্রতিষ্ঠানটি চা বোর্ডের নিবন্ধিত চা খুচরা লাইসেন্সধারী। গত ২৯ জানুয়ারি প্রতিষ্ঠানটিতে অভিযান চালায় চা বোর্ডের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে প্রতিষ্ঠানটিতে চা বোর্ডের ব্লেন্ডিং লাইসেন্স ব্যতিরেকে সিটিজি ব্রান্ড নাম দিয়ে বিভিন্ন ধরনের কালার প্যাকেটে (সিটিজি সুপার, সিটিজি পপুলার, সিটিজি গোল্ড, সিটিজি ক্লোন, সিটিজি রেগুলার ইত্যাদি) চা মোড়কজাত, বিক্রয় ও বিপণন করছে। এটি চা বোর্ডের খুচরা লাইসেন্সের ৩নম্বর শর্ত লঙ্ঘন। এছাড়া প্রতিষ্ঠানটি চা পাতায় কৃত্রিম রং মিশিয়েছে। তাও চা বোর্ডের খুচরা লাইসেন্সের ৩নম্বর শর্ত লঙ্ঘন। এ লাইসেন্স দ্বারা নিজস্ব ব্রান্ডে চা প্যাকেট করা যাবে না। নিজস্ব ব্রান্ডে চা প্যাকেটজাত করতে হলে বাংলাদেশ চা বোর্ড থেকে বেল্ডিং লাইসেন্স নিতে হবে। এসব অপরাধে প্রতিষ্ঠানটির নামে ইস্যু করা চা খুচরা-পাইকারি লাইসেন্স কর্তৃপক্ষের অনুমোদনক্রমে বাতিল করা হলো।

আরও পড়ুন>> চট্টগ্রামে চা পাতায় রং মিশিয়ে বিক্রি, লাখ টাকা জরিমানা

চা বোর্ডের ভারপ্রাপ্ত সচিব মোহাম্মাদ রুহুল আমিন বলেন, ২৯ জানুয়ারি দুপুরে ইস্পাহানি গেট এলাকার একটি চা ব্লেন্ডিং কারখানায় অভিযান চালানো হয়। তারা সিটিজি ব্রান্ডের চা বাজারজাত করেন। তবে তাদের চা প্যাকেটজাত করার কোনো লাইসেন্স ছিল না। অভিযান পরিচালনাকালে কারখানায় চা পাতায় রং মেশানোর বিষয়টি হাতেনাতে প্রমাণ পাওয়া গেছে।

এসময় জিজ্ঞাসাবাদে প্রতিষ্ঠানটির মালিক ইউনুস মিয়া জানান, ফেসবুকে কালারের বিজ্ঞাপন দেখে তিনি কালার সংগ্রহ করেন। ওই কালার (রং) ১৫ গ্রাম করে পানি দিয়ে প্রথমে ৫ কেজি চা পাতার সঙ্গে মিশ্রিত করেন। এরপর সেই ৫ কেজি চা পাতা ৫০ কেজি চা পাতার সঙ্গে ব্লেন্ডিং করে ফ্যানের বাতাসে শুকিয়ে প্যাকেটজাত করেন। আজ চা বোর্ড থেকে প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিল করা হয়েছে।

ইকবাল হোসেন/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।