এমএসএফ’র প্রতিবেদন

ফেব্রুয়ারিতে নারী-শিশুর প্রতি সহিংসতা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৭ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে নারী ও শিশুর প্রতি সহিংসতার ২৯১টি ঘটনা ঘটেছে, যা আগের মাসের তুলনায় ২২টি বেশি বলে জানিয়েছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)। এমএসএফ জানায়, জানুয়ারি মাসের চেয়ে ফেব্রুয়ারিতে ১১টি বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে। ফেব্রুয়ারিতে ৪২টি ধর্ষণ, ১৩টি সংঘবদ্ধ ধর্ষণ, ৩টি ঘর্ষণ ও হত্যা, ১১টি ঘর্ষণচেষ্টা, ৩২টি যৌন নিপীড়ন, ৩১টি শারীরিক নির্যাতন, ৩টি নির্যাতন ও ৭০টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (২৯ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি এ তথ্য জানায়।

দেশের ১২টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে এমএসএফ এ প্রতিবেদন তৈরি করে।

সংস্থাটি জানায়, প্রায় প্রতিটি ঘটনার ক্ষেত্রেই স্থানীয় হিউম্যান রাইটস ডিফেন্ডারদের মাধ্যমে তা যাচাই করা হয়েছে। এই মাসে নারী ও শিশুর ওপর সহিংসতার ঘটনা উদ্বেগজনক হারে বেড়েছে।

আরও পড়ুন
১০ আসামির মৃত্যুদণ্ড: ‘সংঘবদ্ধ ধর্ষণের মতো জঘন্য ঘটনায় সর্বোচ্চ সাজা বাঞ্ছনীয়’

এমএসএফ’র প্রতিবেদন বলছে, সাইবার নিরাপত্তা আইন প্রবলভাবে সমালোচিত। এ আইনে মামলার নামে হয়রানি কমেনি। ধারাবাহিকভাবে এর অপব্যবহার বেড়েই চলেছে। ফেব্রুয়ারি মাসে এই আইনের ৩টি মামলায় হয়েছে। গ্রেফতা হয়েছে দুজন। আলোচ্য সময়ে পেশাগত দায়িত্ব পালনকালে ৯টি ঘটনায় ১৩ জন সাংবাদিক নিপীড়নের শিকার হয়েছেন।

প্রতিবেদন বলছে, ফেব্রুয়ারিতে মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তুলে নেওয়ার ৪টি ঘটনা ঘটেছে। আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে ১ জনের মৃত্যু হয়েছে ও কারা হেফাজতে ১৯ জনের মৃত্যু হয়েছে।

এতে আরও বলা হয়, ফেব্রুয়ারি মাসে ১৯টি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে। রাজনৈতিক দলের ১৯ কর্মসূচিকে কেন্দ্র করে ১টি মামলা হয়েছে। গ্রেফতা করা হয়েছে ৫৯ জনকে। এছাড়াও এই মাসে ৩৬টি অজ্ঞাতনামা মরদেহ উদ্ধার হয়েছে। ৮টি গণপিটুনির ঘটনায় ৩জন নিহত ও ১০ জন আহত হয়েছেন।

এসএম/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।