জাহাজে যেভাবে ঈদ কাটলো জিম্মি ২৩ নাবিকের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ১০ এপ্রিল ২০২৪
ছবি সংগৃহীত

সোমালিয়ার উপকূলে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহতে ঈদের নামাজ আদায় করেছেন নাবিকরা। দস্যুদের অনুমতি নিয়ে বাংলাদেশ সময় দুপুর ১২টার দিকে ঈদের নামাজ আদায় করেন তারা। পরে হালকা খাওয়াদাওয়া করেন নাবিকরা।

নাবিকদের সঙ্গে যোগাযোগ রাখছেন এমন কয়েকটি সূত্র থেকে এ বিষয়ে জানা গেছে।

নাম না প্রকাশের শর্তে জিম্মি নাবিকদের এক স্বজন জাগো নিউজকে জানান, আজ ঈদ উপলক্ষে সোমালি জলদস্যুদের অনুমতি নিয়ে তাদের পাহারায় ঈদের নামাজ আদায় করেছেন ২৩ নাবিক। নামাজের পর তারা কোলাকুলি করেন এবং শুভেচ্ছা বিনিময় করেন। এরপর পরিবারের সঙ্গেও তারা কথা বলেন।

তিনি বলেন, ‘ঈদের জন্য দুদিন পর আজ গোসলের অনুমতি পান নাবিকরা। নামাজের পর তারা হালকা খাবার খেয়ে কেবিনে অবস্থান করেন।’

আরও পড়ুন

স্বজনদের কাছে পাঠানো একটি ছবিতে দেখা যায়, নাবিকরা জাহাজের ডেকের ওপর ত্রিপল বিছিয়ে ঈদের নামাজ আদায় করছেন। তাদের বেশির ভাগই ঈদের নামাজের জন্য পায়জামা-পাঞ্জাবি ও টুপি পরেছিলেন। ছবিতে নাবিকদের পেছনে দেখা যায় নীল সাগর।

গত ১২ মার্চ বাংলাদেশ সময় দুপুর ১টার দিকে ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে জাহাজটি জলদস্যুর কবলে পড়ে।

৩০ দিন ধরে দস্যুদের কাছে জিম্মি আছেন ২৩ জন বাংলাদেশি নাবিক ও ক্রু। বর্তমানে জাহাজটি সোমালিয়ার গদভজিরান উপকূলের দেড় নটিক্যাল মাইল দূরে নোঙর করা রয়েছে।

এএজেড/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।