রাতের আঁধারে সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫১ এএম, ২০ মে ২০২৪

 

উন্নয়নের নামে রাতের আঁধারে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটার অভিযোগ উঠেছে। রোববার (১৯ মে) রাত ১০টার দিকে হঠাৎ করে ওই এলাকায় গাছ কাটা হয় বলে জানিয়েছেন পরিবেশবিদরা। জানা গেছে, একটি ঠিকাদারি প্রতিষ্ঠান গাছ কাটা শুরু করেছে বলে অভিযোগ উঠেছে।

ঘটনাস্থলে উপস্থিত থাকা গাছ রক্ষা আন্দোলনের সমন্বয়ক আমিরুল রাজিব মোবাইল ফোনে জাগো নিউজকে বলেন, শাহবাগ থানার ভেতরে দুটি গাছ কাটা হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানে টিএসসি গেট থেকে দোয়েলচত্বর বরাবর পর্যন্ত বড় বড় গাছ কেটে ফেলা হয়েছে। কাটা গাছ এরই মধ্যে সরিয়ে ফেলেছে। আরও ৭/৮টি বড় বড় গাছের গোড়া ভেকু মেশিন দিয়ে উপড়ে ফেলা হচ্ছে। এটা এক ধরনের নৈরাজ্য। সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটার বিষয়ে হাইকোর্টের নির্দেশনা ছিল।

তিনি আরও বলেন, রাত ৯টা থেকে আমি সেখানে ছিলাম। পুলিশ সবাইকে সরিয়ে দিচ্ছিল, যেন কেউ আশপাশে না আসে। রাতেও উদ্যানের ভেতর আরও কিছু গাছ কাটার পরিকল্পনা রয়েছে। অনেক দিন ধরেই গাছ কাটার পরিকল্পনা চলছে। আজ রাত হঠাৎ করে গাছ কাটা শুরু হয়েছে।

জানা গেছে, একটি প্রকল্পের অধীনে গাছ কাটছে আবুল মুনসুর কন্সট্রাকশন নামে একটা কোম্পানি। এ কন্সট্রাকশনের সিভিল ইঞ্জিনিয়ার মিজানুর রহমান জাগো নিউজকে বলেন, এটি সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ প্রকল্পের তৃতীয় ধাপের কাজ চলবে। তাই আমরা আমাদের কাজ করছি। আমাদের মেশিনের কারণে কিছু গাছে স্পর্শ লেগেছে। সেই অর্থে কোনো গাছ কাটা হয়নি।

এ বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত (ওসি) মোস্তাজিরুর রহমান বলেন, শাহবাগ থানার ভেতরে দুটি গাছের ঢালপালা কাটা হয়েছে। বড় গাছের কারণে বিদ্যুতের লাইনে সমস্যা হচ্ছে। এ ছাড়া ঢালপালার কারণে সিসি ক্যামেরা দৃশ্য দেখা যাচ্ছে না। কোনো গাছ কাটা হচ্ছে না বলে জানান তিনি।

আরএএস/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।