মাঠে থাকবে বিএনপি

মানিক মোহাম্মদ
মানিক মোহাম্মদ মানিক মোহাম্মদ , নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৩ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৮
ফাইল ছবি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রায় ঘোষণাকে কেন্দ্র করে দলের সকল পর্যায়ের নেতাকর্মীকে মাঠে থাকার কড়া নির্দেশনা দেয়া হয়েছে। দলীয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সকাল থেকেই পূর্বনির্ধারিত রাজধানীর বিভিন্ন পয়েন্টে নেতাকর্মীদের অবস্থান নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। রায় বিপক্ষে গেলে অবস্থান নেয়া নেতাকর্মীরা কোন ধরনের কর্মসূচি পালন করবেন এ বিষয়টি তাৎক্ষণিকভাবে জানিয়ে দেয়া হবে।

ছাত্রদলের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, একটাই নির্দেশ রাজপথে থাকতে হবে। কর্মসূচি কী জানতে চাইলে তিনি বলেন, আগে মাঠে থাকাটা নিশ্চিত করতে হবে। পরে কর্মসূচি জানানো হবে।

তিনি বলেন, বৃহস্পতিবার বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের বেশিরভাগ নেতার অগ্নিপরীক্ষা। এই পরীক্ষায় যারা অকৃতকার্য হবেন ভবিষ্যতে তাদের কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে। দুধের মাছিদের দিন শেষ।

বৃহস্পতিবার পুরান ঢাকার বকশীবাজারে আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে আলোচিত এই মামলার রায় ঘোষণা করা হবে। রায়কে কেন্দ্র করে গুলশান কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক কর্মসূচির ইঙ্গিত দিয়েছেন খালেদা জিয়া।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নেতিবাচক রায় হলে রাজপথে শান্তিপূর্ণ ও গণতান্ত্রিকভাবে প্রতিবাদ জানাবে বিএনপি। বুধবার রাতে দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা জানান।

এদিকে খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে রাজধানীজুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে ২০ প্লাটুন বিজিবি। গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হয়েছে চেকপোস্ট। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত রাজধানীতে মিছিল-সভাও নিষিদ্ধ করা হয়েছে।

রায়কে কেন্দ্র করে বিএনপির নেতাদের মাঠে থাকা উচিত এবং এটা ডিমান্ড করে- জাগো নিউজের কাছে এমন মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

দলটির শিক্ষাবিষয়ক সম্পাদক ড. এ বি এম ওবায়দুল ইসলাম বলেন, আমাদেরকে শান্তিপূর্ণ অবস্থান নেয়ার কথা বলা হয়েছে। পেশাজীবী নেতারা রাজধানীর একটি পয়েন্টে জড়ো হবেন। দলের নেতাকর্মীরা মাঠে থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

শ্রমবিষয়ক সহ-সম্পাদক ফিরোজ উজ জামান মামুন মোল্লা জাগো নিউজকে বলেন, ম্যাডাম নির্বাহী কমিটির সভায় শান্তিপূর্ণ আন্দোলনের কথা বলেছেন, যাতে সরকার আমাদেরকে নাশকতার বদনাম দিতে না পারে।

সারাদেশে যুদ্ধ-যুদ্ধ ভাব বিরাজ করছে উল্লেখ করে তিনি বলেন, যত বাধাই আসুক আমরা শান্তিপূর্ণ অবস্থান নেয়ার চেষ্টা করবো।

এমএম/বিএ