পথে পথে নৌকা

আমানউল্লাহ আমান
আমানউল্লাহ আমান , নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৬ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০২:০৭ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমণের বার্তা বইছে উত্তরবঙ্গের শহর রাজশাহীজুড়ে। সাজ-সজ্জা আর স্লোগানে মুখরিত গ্রীন সিটি হিসেবে পরিচিত এই নগর। ডাঙা আর জলের নৌকা বলে দিচ্ছে নির্বাচনী জনসভার প্রস্তুতির খবর। গাছের ডালে, ভবনের ছাদে, রাজশাহীর আলিয়া মাদ্রাসা জনসভার মাঠে এখানে-সেখানে চোখে পড়ছে নৌকা।

দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার বিকেল ৩টায় জেলা ও মহানগর আওয়ামী লীগের আয়োজনে জনসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন। এখানে তিনি আগামী নির্বাচনের জন্যে ভোট চাইবেন রাজশাহীবাসীর কাছে। জনসভার মঞ্চটিকেও সাজানো হয়েছে নৌকার আদলে। প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে নগরীজুড়ে যেসব তোরণ নির্মাণ করা হয়েছে, সেখানেও নৌকা খচিত রয়েছে।

বৃহস্পতিবার সকালে মাদ্রাসা মাঠে গিয়ে দেখা যায়, মাঠে থাকা কয়েকটি বড় বড় গাছে লাল-সবুজ রঙে ককশিট দিয়ে বানানো নৌকা ঝুলিয়ে রাখা হয়েছে। তাতে লেখা রয়েছে- ‘নৌকায় ভোট দিন’।

আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে আয়োজিত এ জনসভা দৃশ্যত রূপ নিয়েছে আগামী একাদশ জাতীয় নির্বাচনের শোডাউনে। রাজশাহীর ৯টি উপজেলাসহ আশপাশের জেলা থেকে আওয়ামী লীগ ও এর সহযোগী বিভিন্ন সংগঠনের নেতাকর্মী সমর্থকসহ হাজার হাজার মানুষ পায়ে হেঁটে, মিছিল নিয়ে রাজশাহীর আলিয়া মাদরাসা মাঠের জনসভাস্থলে এসে সমবেত হচ্ছে।

nouka-(2)

দূর-দূরান্ত থেকে মানুষ ট্রাক-বাসে করে এসে শহরে প্রবেশ করছে। সকাল ১০টা থেকেই মানুষ আসতে শুরু করে জনসভা মাঠের দিকে। দুপুর ১২টার আগেই রাজশাহী শহর পরিণত হয় মিছিলের নগরীতে। শহরের প্রতিটি রাস্তা ধরে বিভিন্ন এলাকা থেকে মিছিল এসে মিশছে মাদরাসা মাঠে।

মিছিলে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকার স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে উঠেছে গোটা শাহর।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীর বিভিন্ন আসনের সম্ভাব্য প্রার্থীদের পক্ষেও মিছিল থেকে স্লোগান তুলছেন তাদের কর্মী-সমর্থকরা। রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রীর এই জনসভায় ৫ লক্ষাধিক মানুষের জমায়েত টার্গেট করেছে আওয়ামী লীগ। সে অনুযায়ী প্রস্তুতি ও প্রচার চালানো হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী মহানগর আওয়ামীল লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ বলেন, এই জনসভা থেকেই রাজশাহী অঞ্চলে নৌকার জোয়ার সৃষ্টি হবে। তাই নৌকা দিয়েই জনসভার পুরো মাঠটি সাজানো হয়েছে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত) খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর জনসভাকে ঘিরে পুরো রাজশাহী মুখরিত। জনসভাকে ঘিরে রাজশাহীবাসীর মধ্যে নির্বাচনী জোয়ার দেখা দিয়েছে। তিনি বলেন, রাজশাহীবাসী উজ্জিবীত।

জনসভায় বক্তব্য দেওয়ার আগে প্রধানমন্ত্রী রাজশাহীর ৩১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

এইউএ/এনএফ/পিআর