মেয়র হানিফের ৭৪তম জন্মবার্ষিকীতে নানা কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৮ পিএম, ০১ এপ্রিল ২০১৮

ঢাকা সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত মেয়র ও ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ হানিফের ৭৪তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি), ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন, মেয়র হানিফ স্মৃতি সংসদসহ বিভিন্ন সামাজিক সংগঠন নানাবিধ কর্মসূচি পালন করেছে।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জানিয়েছেন, গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে মরহুমের কবর জিয়ারত, দোয়া ও মিলাদ মাহফিল, দুস্থঃদের মাঝে খাবার বিতরণ ইত্যাদি।

এদিকে ডিএসসিসির বর্তমান মেয়র মোহাম্মদ সাঈদ খোকন তার পিতার জন্মবার্ষিকীতে দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন।

মোহাম্মদ হানিফ ১৯৪৪ সালের এই দিনে পুরান ঢাকার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ছিলেন মোহাম্মদ হানিফ ছিলেন আবদুল আজিজ এবং মুন্নি বেগম দম্পতির কনিষ্ঠ সন্তান। তিনি ১৯৬৭ সালে ঢাকার প্রখ্যাত পঞ্চায়েত কমিটির সভাপতি মাজেদ সরদারের মেয়ে ফাতেমা খাতুনকে বিয়ে করেন। ব্যক্তিগত জীবনে ১ পুত্র ও ২ কন্যার জনক ছিলেন তিনি।

মোহাম্মদ হানিফ ছাত্রাবস্থায় ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজনীতি শুরু করেন। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু ঢাকা-১২ আসন ছেড়ে দিলে মোহাম্মদ হানিফ ওই আসনে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে জাতীয় সংসদে হুইপেরও দায়িত্ব পালন করেন তিনি।
মোহাম্মদ হানিফ ১৯৭৬ সালে ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করে গেছেন।

১৯৯৪ সালে লক্ষাধিক ভোটের ব্যাবধানে ঢাকার প্রথম মেয়র নির্বাচিত হন তিনি। তারই নেতৃত্বে ১৯৯৬ সালের মার্চের শেষ সপ্তাহে ‘জনতার মঞ্চ’ গঠিত হয়।

২০০৬ সালের ৮ ফেব্রুয়ারি মুক্তাঙ্গণে এক সমাবেশে সভাপতির বক্তৃতা দেয়ার সময় তিনি হৃদরোগে আক্রান্ত হন। ব্যাংককে দীর্ঘদিন চিকিৎসা শেষে দেশে ফিরে আসেন তিনি। একই বছরের ২৮ নভেম্বর রাতে ৬২ বছর বয়সে ঢাকার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

এএস/এমএমজেড/পিআর

আপনার মতামত লিখুন :