সংর‌ক্ষিত ম‌হিলা আস‌নে ৬২৩টি ফরম বি‌ক্রি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:২০ পিএম, ১৫ জানুয়ারি ২০১৯

একাদশ সংসদে সংরক্ষিত আসনের সদস্য হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনলেন রূপালি পর্দার একঝাঁক অভিনেত্রী ও তৃতীয় লিঙ্গের ৮ জনসহ ৬২৩ জন।

মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তারা।

সকালে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মনোনয়ন ফরম বিক্রির উদ্বোধন করেন।

রূপালি পর্দার অভিনেত্রী সারাহ বেগম কবরী, সুবর্ণা মোস্তফা, অপু বিশ্বাস, জ্যোতিকা জ্যোতি, শমী কায়সার, শাহানুর, সুজাতা মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য হতে মনোনয়ন নিয়েছেন আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, কৃষিবিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম ক্রিক ও যুব মহিলা আওয়ামী লীগের সভাপতি নাজমা আক্তার।

এছাড়া ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত আব্দুল আজিজের স্ত্রী রাবেয়া আজিজ, সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলা, প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী নিরুফা আঞ্জুম পপি, যু্ব মহিলা আওয়ামী লীগের দফতর সম্পাদক রোজিনা নাসরিন, সাবেক সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পি, কক্সবাজারের নেত্রী মনোয়ারা মুন্নি, সাবেক সংসদ সদস্য নুরজাহান বেগম মুক্তা।

ব্যারিস্টার তুরিন আফরোজও আওয়ামী লীগের সংরক্ষিত আসনের এমপি হতে মনোনয়ন নিয়েছেন। মঙ্গলবার সকাল থেকে দুটি বুথে করে মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ।

প্রথম দিনে ঢাকা, রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহ বুথে মোট ৩৪৬টি ফরম বিক্রি হয়। আর রংপুর, সিলেট, চট্টগ্রাম ও খুলনা বুথে ২৭৮টি ফরম বিক্রি হয়। প্রতিটি ফরমের মূল্য ছিল ৩০ হাজার টাকা।

বাংলাদেশের ৩৫০ আসনের সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পেতে পারে।

এফএইচএস/বিএ