গ্যাসের দাম বাড়ানোর ‘পাঁয়তারা’ বন্ধে আন্দোলনের হুমকি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০০ পিএম, ১০ জুন ২০১৯

গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধ না করলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

সোমবার জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ, পরিচালনা পরিষদের সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম, খালেকুজ্জামান, শাহ আলম, সাইফুল হক, মুবিনুল হায়দার চৌধুরী, জোনায়েদ সাকি, মোশাররফ হোসেন নান্নু, মোশরেফা মিশু, হামিদুল হক, শুভ্রাংশু চক্রবর্ত্তী, অধ্যাপক আব্দুস সাত্তার, আকবর খান, ফিরোজ আহমেদ এক যৌথ বিবৃতিতে এ হুমকি দিয়েছেন।

নতুন করে পুনরায় গ্যাসের মূল্য বাড়ানোর পাঁয়তারায় গভীর উদ্বেগ প্রকাশ করে যৌথ বিবৃতিতে নেতারা বলেন, জ্বালানি খাতের সঙ্কটের জন্য সরকারের দুর্নীতি, ভুল নীতিই দায়ী, এর খেসারত কেন জনগণ দেবে?

বিবৃতিতে বলা হয়, গত মার্চে এনার্জি রেগুলেটরি কমিশন গ্যাসের দাম বাড়ানোর গণশুনানি করেছে। কিন্তু আইনে আছে কোনো প্রতিষ্ঠান লাভজনক থাকলে দাম বৃদ্ধির প্রস্তাব করতে পারবে না এবং এ জন্য গণশুনানি হতে পারে না। রেগুলেটরি কমিশন ও সরকার নিজেদের তৈরি আইন নিজেরাই ভঙ্গ করে চলেছে। গ্যাসের ৬টি বিতরণ কোম্পানির মধ্যে ৫টি লাভে আছে, একটি লোকসানে আর একটি সঞ্চালন কোম্পানিও লাভে আছে। ফলে আইন অনুযায়ী কমিশনের গণশুনানি অবৈধ। বাম জোটের পক্ষ থেকে গণশুনানিতে উপস্থিত হয়ে এ যুক্তি তুলে ধরা হয়। কমিশন এর কোনো সদুত্তর দিতে পারেনি।

জোটের পক্ষ থেকে গ্যাসের অযৌক্তিক দাম বৃদ্ধির পাঁয়তারা বন্ধের জন্যও আহ্বান জানানো হয় গণশুনানিতে।

বিবৃতিতে গ্যাস ও জ্বালানি খাতে সরকারের ভুল নীতি ও দুর্নীতি বন্ধ এবং অযৌক্তিক দাম বৃদ্ধির পাঁয়তারা বন্ধের দাবি জানানো হয়। অন্যথায় জনগণকে সঙ্গে নিয়ে কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেয়া হয়।

এইউএ/এনডিএস/পিআর

আপনার মতামত লিখুন :