‘ঢাকা ওয়াসার পানির দাম বৃদ্ধির প্রস্তাব অযৌক্তিক-বেআইনি’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০

ঢাকা ওয়াসার পানির দাম ৮০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব অযৌক্তিক ও বেআইনি বলে জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

রোববার (২৩ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বলেন, ঢাকা ওয়াসার পানির দাম ৮০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব অযৌক্তিক, গণবিরোধী ও প্রচলিত আইনবিরোধী। পরিচালনা ব্যয়, ঘাটতি ও ঋণ পরিশোধের অজুহাতে ঢাকা ওয়াসা আবাসিক গ্রাহক পর্যায়ে প্রতি ইউনিট (১০০০ লিটার) পানির দাম ১১.৫৭ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা এবং বাণিজ্যিক গ্রাহক পর্যায়ে ৩৭.০৪ টাকা থেকে বাড়িয়ে ৬৫ টাকা (সার্বিকভাবে ৮০ শতাংশ) নির্ধারণের প্রস্তাব সম্পূর্ণ অযৌক্তিক ও অগ্রহণযোগ্য। এছাড়া প্রচলিত ওয়াসা আইন-১৯৯৬ অনুযায়ী বার্ষিক সর্বোচ্চ পাঁচ শতাংশ পর্যন্ত মূল্যবৃদ্ধির বিধান রয়েছে। সে অর্থে মূল্যবৃদ্ধির প্রস্তাব প্রচলিত আইনেরও বিরোধী।

তিনি আরও বলেন, পানির গুণগত মান নিশ্চিত করতে ওয়াসার ব্যর্থতার কারণে নগরবাসী এমনিতেই অতিষ্ঠ, তার ওপর দাম বাড়ানো হলে নগরবাসীর জন্য এটা হবে নির্যাতনের সামিল। মূল্যবৃদ্ধি নগরের নিম্ন আয়ের মানুষের ওপর অর্থনৈতিক চাপ বাড়াবে। সেবার মান উন্নত ও পানির বিশুদ্ধতা নিশ্চিত না করে উন্নয়ন ব্যয় বহনের নামে দাম বাড়ানোর প্রস্তাব ঢাকা ওয়াসার স্বেচ্ছচারিতারই বহিঃপ্রকাশ।

খালেকুজ্জামান বলেন, বেআইনি ও অযৌক্তিকভাবে দাম বাড়ানোর আগে ক্রয় প্রক্রিয়া, প্রকল্প বাস্তবায়ন ও গ্রাহক পর্যায়ে মিটার রিডিংয়ে দুর্নীতি-অনিয়ম-লুটপাট বন্ধ করে ওয়াসার স্বচ্ছতা-জবাবদিহিতা বৃদ্ধি করা উচিত। অন্যথায় মূল্যবৃদ্ধির যে কোনো পাঁয়তারার বিরুদ্ধে ঢাকাবাসীকে নিয়ে গণআন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন তিনি।

এএস/এএইচ/জেআইএম