‘প্যানডোরা পেপার্সে নাম আসা ব্যক্তিদের পরিচয় অজানা থেকে যাচ্ছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ০৫ মে ২০২২
ফাইল ছবি

প্যানডোরা পেপার্সে নাম আসা ব্যক্তিদের প্রকৃত পরিচয় অজানা থেকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, প্রতি বছর দেশের হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে। কিন্তু এদের নাম কখনই ওইভাবে প্রকাশ হয় না। গতকাল (বুধবার) প্রকাশিত প্যানডোরা পেপার্সে তিন বাংলাদেশি প্রভাবশালীর নাম এসেছে। এদের প্রকৃত পরিচয় বাংলাদেশের মানুষের কাছেও অজানা।

বৃহস্পতিবার (৫ মে) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

আমীর খসরু বলেন, সরকারি দলের লোকজন কোটি কোটি টাকা বিদেশে পাচার করছে। এগুলো হচ্ছে বাংলাদেশের মানুষের জানার বিষয়। এরা কারা? কোথায় যাচ্ছে? কোথায় এ টাকা বিনিয়োগ করেছে? এ প্রশ্ন দেশের প্রতিটি মানুষের।

তিনি বলেন, পাচার হওয়া এসব টাকার বড় অংশ হচ্ছে দুর্নীতির। আর ছোট্ট একটি অংশ যারা বাংলাদেশে ব্যবসা করে তাদের। এখানে লুটপাটের কারণে ব্যবসা করার সুযোগ নেই, এজন্য তারা টাকা নিয়ে যাচ্ছেন।

বুধবার (৪ মে) প্যানডোরা পেপার্সে চূড়ান্ত ব্যাচে নাম আসা এস হেদায়েত উল্লাহ ও এস রুমি সাইফুল্লাহ বারিধারা ডিওএইচএসের নর্দান রোডের একটি বাড়ির বাসিন্দা এবং শাহেদা বেগম শান্তি সিলেটের শাহজালাল এলাকায় থাকেন। তারা সম্পত্তি কেনা-বেচা ও সম্পদ লুকানো, কর ও বিচারিক কর্তৃপক্ষকে ফাঁকি দেওয়াসহ নানা অনিয়মের জন্য আর্থিক গোপনীয়তার আশ্রয়স্থল ব্যবহারে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। এস হেদায়েত উল্লাহ ও এস রুমি সাইফুল্লাহ হংকংয়ের ট্রান্সগ্লোবাল কনসাল্টিংয়ে বিনিয়োগ করেছেন। শাহেদা বেগম শান্তি জাস লিমিটেড নামে একটি অফশোর কোম্পানিতে বিনিয়োগ করেছেন।

কেএইচ/আরএডি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।