যুক্তরাষ্ট্রে ১৬ ডিসেম্বর বিজয় মেলা ও পিঠা উৎসব

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ১৪ নভেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (বিসিসিডিআই) বাংলা স্কুলের বিজয় মেলা ও পিঠা উৎসব। আগামী ১৬ ডিসেম্বর সন্ধ্যা ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ওয়াশিংটনে আর্নেস্ট কমিউনিটি কালচারাল সেন্টার, নোভা আনানডেল ক্যাম্পাস, ৮৩৩৩ লিটল রিভার টার্নপাইক, আনানডেল, ভার্জিনিয়া ২২০০৩ এ অনুষ্ঠানের আয়োজন করা হবে।

বিসিসিডিআই বাংলা স্কুলের উদ্যোগে আয়োজিত এ বিজয় মেলা ও পৌষ মেলা পিঠা উৎসবে পিঠা প্রতিযোগিতা, আকর্ষণীয় র‌্যাফেল ড্র পুরস্কারের ব্যবস্থা রয়েছে। পরিবেশনায় বাংলা স্কুলের খুদে শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে উন্মুক্ত থাকবে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ‘এসো আঁকি বিজয়ের রঙে’ শীর্ষক বিশেষ অঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। চিত্রাঙ্কনের বিষয় নির্ধারণ করা হয়েছে ‘বাংলাদেশ’। এছাড়া অনুষ্ঠানে এসো যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতার বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে ‘এসো সাজি বিজয়ের রঙে’ শীর্ষক বিশেষ প্রতিযোগিতা। সাজের বিষয় নির্ধারণ করা হয়েছে ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’।

আয়োজনের মধ্যে আরও রয়েছে- আকর্ষণীয় পিঠা তৈরি ও পিঠা পরিবেশন প্রতিযোগিতা। পিঠা প্রতিযোগিতায় দেশের নানা অঞ্চলের পিঠার সামগ্রী সাজিয়ে বসবেন বিভিন্ন অঞ্চলের পিঠাপ্রেমীরা। একদিকে যেমন বিজয়ের উৎসব আর অন্যদিকে দেশি পিঠাপুলির ম ম গন্ধ আর তার সঙ্গে রয়েছে বাংলা স্কুলের ছাত্র-ছাত্রীদের জমজমাট দেশি সাংস্কৃতিক পরিবেশনা।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]