ওয়াশিংটন ডিসিতে বইমেলার সূচনানুষ্ঠান

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৮:২১ এএম, ১০ এপ্রিল ২০১৮

‘বিশ্বজুড়ে বাংলা বই’ স্লোগানে এ বছর প্রথমবারের মতো ওয়াশিংটন ডিসিতে বইমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ডিসি বইমেলা শীর্ষক এটি অনুষ্ঠিত হবে আগামী ৩০ জুন। সোমবার এ উপলক্ষে একটি ব্যতিক্রমধর্মী সূচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বইমেলার প্রধান সমন্বয়ক আনোয়ার ইকবালের প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানটি চার ঘন্টাব্যাপী চলে। 

প্রথম পর্বে ছিলো স্বরচিত কবিতা পাঠ। এ পর্বে অংশ নিয়েছেন আনিস আহমেদ, মাহবুব সালেহ, সন্তোষ বড়ুয়া, মোস্তফা তানিম। এছাড়া আবৃত্তিতে অংশ নিয়েছেন দিপু খান, অদিতি সাদিয়া রহমান এবং সিলিকা কণা। পরে রবীন্দ্রনাথ ঠাকুরের রচনাভিত্তিক গীতিনাট্য পরিবেশন করেন পরমা স্যানাল। চমৎকার এ নৃত্যে দর্শকদের প্রাণ ছুঁয়ে যায়। 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে রবীন্দ্রনাথ ঠাকুরের ওপর একটি ব্যতিক্রমী শো-অ্যান্ড টেল শীর্ষক আয়োজন করা হয়। অংশ নেন কবি এবং মিডিয়া ব্যক্তিত্ব আসিফ এন্তাজ রবি, ডরথী বোস এবং দিনার মনি। গিটারে ছিলেন ডেভিড রানা। চমৎকার এই পরিবেশনায় উপস্থিত দর্শকদের মন কেড়ে নেয়।

নান্দনিক এ অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসির বিভিন্ন ব্যক্তিরা উপস্থিত ছিলেন। ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান এবং আমরা বাঙালি ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা রোকেয়া হায়দার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

এছাড়া আরও উপস্থিত ছিলেন ভয়েস অব আমেরিকার সংবাদ পাঠক সরকার কবির উদ্দিন, বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান কবি মাহবুব সালেহ, ওয়াশিংটনের ব্যবসায়ী সমাজসেবক আনিস খান, ড. নজরুল ইসলাম প্রমুখ।

এছাড়া অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন আমরা বাঙালি ফাউন্ডেশনের সভাপতি জীবক কুমার বড়ুয়া।

দেওয়ান আরশাদ আলী বিজয়/এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :