বাঙালির চাঁইয়ে প্রবাসীর আয় ৪০ হাজার টাকা

আনোয়ার হোসেন মামুন
আনোয়ার হোসেন মামুন আনোয়ার হোসেন মামুন , কাতার প্রতিনিধি
প্রকাশিত: ০৭:০২ পিএম, ২৯ জুন ২০১৮

বাংলাদেশের গ্রামীণ জনপদের মাছ ধরার অন্যতম উপকরণ কেউ বলে চাঁই, কেই বলে আনতা, কেউ বলে খাঁচা, আর কাতারি ভাষায় বলা হয় গুরগুর। কাতারে একটি কোম্পানিতে সন্দ্বীপ ও নোয়াখালীর ৪০ জন বাংলাদেশি মাছ ধরার চাঁই বানিয়ে এক একজনের মাসিক আয় প্রায় ৪০ হাজার টাকা।

Kater-2

হাসিমুখে পরিবারের কাছে টাকা পাঠাচ্ছে এসব প্রবাসী শ্রমিকেরা। কাতার সাগর থেকে মাছ ধরে দেশে মোটা অংকের টাকা পাঠাচ্ছে। এসব ফোরম্যান শ্রমিকেরা খাঁচা বানিয়ে আয় করছে বলে জানা গেছে।

কোম্পানির বাংলাদেশি ফোরম্যান আলমগীর হোসেন বলেন, কোম্পানিতে অন্য দেশের ফোরম্যান থাকাকালীন শ্রমিকদের সঠিক সময়ে বেতন দেয়া হত না। কিন্তু বর্তমানে এ কোম্পানিতে প্রতি মাসে ১ তারিখ থেকে ৫ তারিখের ভেতর বেতন পাচ্ছি।

Kater-3

বাংলাদেশ দূতাবাসের তথ্য অনুযায়ী, কাতার বর্তমানে বাংলাদেশের দ্বিতীয় শীর্ষ শ্রমবাজার। নির্মাণ শ্রমিক, গৃহকর্মী, রেঁস্তোরা, মৎস্যজীবী, ইমামতি, ব্যবসা নিয়ে কাতারে ৪ লাখ ৫০ হাজার বাংলাদেশি কর্মরত রয়েছেন।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :