অবশেষে বাংলাদেশে পাঠানো হচ্ছে সুদান প্রবাসীর মরদেহ

প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১২:৩৪ পিএম, ১০ আগস্ট ২০১৮

সুদান প্রবাসী এক বাংলাদেশির মৃতদেহ দেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও সুদানের অনাবাসিক রাষ্ট্রদূত গোলাম মসীহর উদ্যোগে এ মরদেহ দেশে পাঠানো হচ্ছে।

মানিকগঞ্জের ঘিওর থানার মোহাম্মদ সিদ্দিকুর রহমান (৫৩) এক বাংলাদেশি প্রবাসী গত ২৯ জুলাই সুদানে মারা গেছেন। তবে তার মরদেহ দেশে পাঠানোর নিয়ে জটিলতা দেখা দেয়। প্রায় ১৫ বছর সুদানে বৈধ কাগজপত্র ছাড়া বসবাস করছিলেন তিনি। ফলে অর্থাভাবে ও বৈধ কাগজপত্র না থাকায় এ জটিলতা সৃষ্টি হয়।

সুদানেই তার মরদেহ দাফনের আয়োজন করা হয়েছিল। তবে পরিবার আবেদনে সুদানের বাংলাদেশ কমিউনিটি রাষ্ট্রদূত গোলাম মসীহ দূতাবাসের সহায়তায় মরদেহ দেশে পাঠানোর ব্যবস্থা করেন।

এছাড়া সুদানে বসবাসরত অভিবাসী বাংলাদেশিদের বিভিন্ন জরুরি কনস্যুলার সেবা প্রদানে সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে দু’জন কর্মকর্তাসহ ৫ সদস্যের একটি প্রতিনিধি দল পাটানো হয়েছে। ১০ থেকে ১৩ আগস্ট পর্যন্ত সুদানের খার্তুমে অনারারী কনস্যুলেট জেনারেলের কার্যালয়ে তারা সেবা প্রদান করবেন। এ সময় পাসপোর্ট নবায়ন, জরুরি কাগজপত্র সত্যায়ন, আউটপাসসহ বিভিন্ন সেবা প্রদান করা হবে।

আরএস/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :