মঞ্চ নাটকে বাংলাদেশ শীর্ষে : জাপান রাষ্ট্রদূত

ফখরুল ইসলাম
ফখরুল ইসলাম ফখরুল ইসলাম , জাপান প্রতিনিধি
প্রকাশিত: ০৫:১৩ পিএম, ০৮ নভেম্বর ২০১৮

টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে সোমবার সন্ধ্যায় মঞ্চস্থ হয়েছে বিখ্যাত নাটক ‘হেলেন কেলার’। পরিবেশন করেছে বাংলাদেশের অন্যতম নাট্যদল ‘স্বপ্নদল’। মঞ্চ নাটকে বাংলাদেশ শীর্ষে বলে মন্তব্য করেছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, উন্নতমানের মঞ্চ নাটক পরিবেশনে স্বপ্নদল ইতোমধ্যে সুনাম অর্জন করেছে, ফলশ্রুতিতে তারা অংশগ্রহণ করেছে ‘ফেস্টিভেল টোকিও’র মত বড় আয়োজনে। যা নিঃসন্দেহে বাংলাদেশের নাট্যশিল্প আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা বৃদ্ধি করবে।

Japan3.jpg

তিনি আরও বলেন, ‘যুদ্ধ নয় শান্তি’ এই বার্তা নিয়ে স্বপ্নদলের অন্যতম নাটক ‘ত্রিংশ শতাব্দী’ বাংলাদেশসহ জাপানে খুব প্রশংসা পেয়েছে। রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন দিন দিন জাপান -বাংলাদেশ সাংস্কৃতিক সম্পর্ক আরো দৃঢ় হবে।

Japan3.jpg

অনুষ্ঠানে স্বপ্নদলের প্রতিষ্ঠাতা জাহিদ রিপনসহ দলে সদস্যরা, উল্লেখযোগ্য সংখ্যক জাপানি, প্রবাসী বাংলাদেশি এবং দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন। নাটক শেষে জাহিদ রিপন হেলেন কেলার নাটক সম্পর্কে উপস্থিত সকলের কাছে বর্ণনা দেন এবং জাপানিদের জন্যও তা অনুবাদ করা হয়।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :