মালয়েশিয়ায় বিশ্ব অভিবাসী দিবস পালন

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৭:০৭ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৮

অভিবাসীদের অধিকার মর্যাদা ও ন্যায় বিচার’ স্লোগান সামনে রেখে মালয়েশিয়ায় বিশ্ব অভিবাসী দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৪টায় হাইকমিশনে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

হাইকমিশনার মুহা. শহীদুল ইসলামের সভাপতিত্বে ও শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মণ্ডলের পরিচালনায় অনুষ্ঠানে কোরআন তিলাওয়াতের পর অভিবাসন দিবসের আলোচনা সভায় রাষ্ট্রপতির বাণী পাঠ করেন এয়ার কমডোর মো. হুমায়ূন কবীর, প্রধানমন্ত্রীর ১ম সচিব কন্স্যুলার মো. মাসুদ হোসাইন, প্রবাসী কল্যাণমন্ত্রীর প্রথম সচিব (বাণিজ্য) মো. রাজিবুল আহসান ও প্রবাসীকল্যাণ সচিবের বাণী পাঠ করেন শ্রম শাখার ২য় সচিব মো. ফরিদ আহমদ।

maleshia2

অনুষ্ঠানে সব অভিবাসীকে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রদূত শহীদুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিরা সম্মানবোধের জায়গায় চলে এসেছে। এ সম্মান টিকিয়ে রাখার জন্য তিনি অভিবাসীদের আহ্বান জানান।

maleshia3

অনুষ্ঠানে বলা হয়, এ পর্যন্ত বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে এক কোটি ২০ লাখের ও অধিক মানুষ কর্মসংস্থানের উদ্দেশ্যে অভিবাসনে আছেন। বর্তমানে বিদেশে কর্মরত জনগোষ্ঠীর প্রায় ৭ শতাংশ মালয়েশিয়ায় কর্মরত রয়েছেন।

maleshia4

অবৈধ শ্রমিকদের বৈধকরণের বিষয়ে অনুষ্ঠানে জানানো হয়, বিগত আড়াই বছরে মালয়েশিয়া সরকার কর্তৃক অবৈধ বিদেশিদের বৈধকরণ প্রক্রিয়া রিহায়ারিং-ই-কার্ডের মাধ্যমে ৫ লাখ ২০ হাজার নিবন্ধিত হয়েছেন। কেউ কেউ ভিসা পেয়েছেন। আবার কেউ অপেক্ষায় রয়েছেন ভিসা পেতে। যারা এই প্রক্রিয়ায় অংশ গ্রহণ করেও বৈধতা পাননি তাদের বিষয়ে মালয়েশিয়া সরকারের সঙ্গে আলোচনা চলছে তাদের বৈধ করে নিতে।

Maleshia5

অভিবাসী দিবসের আলোচনা সভায় হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো. মশিউর রহমান তালুকদার, কমিউনিটি নেতা রাশেদ বাদল, মনিরুজ্জামান মনির, দাতু আক্তার হোসেন, শ্রমিক নেতা শাহ আলম হাওলাদারসহ সাংবাদিক ও সর্বস্তরের প্রবাসীরা উপস্থিত ছিলেন।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :